মুহম্মদ জাফর ইকবালের জন্মদিন

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আজকের দিনটিতে জন্মানো মেধাবী ব্যক্তিদের মধ্যে মুহম্মদ জাফর ইকবাল একজন। ১৯৫২ সালে সিলেটে জন্মগ্রহণ করেন মকর রাশির এই জাতক। একাধারে লেখক, পদার্থবিদ ও শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল শহীদ মুক্তিযোদ্ধা ফয়জুর রহমান আহমদের ছেলে।

 

বিজ্ঞানধর্মী কল্পকাহিনী লেখা ও এ ধরনের লেখাকে জনপ্রিয় করার জন্য তাঁকে পথিকৃৎ গণ্য করা হয়। পাশাপাশি শিশুসাহিত্যিক ও কলাম লেখক হিসেবেও তিনি সমাদৃত। বর্তমানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের একজন অধ্যাপক এবং তড়িৎ কৌশল বিভাগের প্রধান তিনি।

 

তাঁর উল্লেখযোগ্য উপন্যাস ‘বিবর্ণ তুষার’, ‘আকাশ বাড়িয়ে দাও’, ‘দুঃস্বপ্নের দ্বিতীয় প্রহর’, ‘সবুজ ভেলভেট’, ‘কাঁচসমুদ্র’, ‘ক্যাম্প’, ‘মহব্বত আলীর একদিন’। ‘একজন দুর্বল মানুষ’, ‘ছেলেমানুষী’, ‘নুরূল ও তার নোটবই’, ‘মধ্যরাত্রিতে তিন দুর্ভাগা তরুণ’ তাঁর লেখা জনপ্রিয় ছোটগল্প। ‘কপোট্রনিক সুখ দুঃখ’, ‘ত্রিনিত্রি রাশিমালা’, ‘একজন অতিমানবী’, ‘ফোবিয়ানের যাত্রী’, ‘ফিনিক্স’, ‘অক্টোপাসের চোখ’ ইত্যাদি জাফর ইকবালের লেখা বৈজ্ঞানিক কল্পকাহিনী।

 

এ ছাড়া কিশোর সাহিত্যে, ভ্রমণ ও স্মৃতিচারণে, কলাম সংকলণে, ভৌতিক সাহিত্যে, টিভি নাটকে ও রেডিও নাটকেও তাঁর বিশেষ অবদান রয়েছে।

সূত্র: এনটিভি