মুশফিকের সামনে মাইলফলকের হাতছানি

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

গত বছরের নভেম্বরে বাংলাদেশ খেলেছিল শেষ ওয়ানডে ম্যাচটি। শেষ আন্তর্জাতিক ম্যাচটিও খেলেছিল ছয় মাস আগে, এ বছরের মার্চে, নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে। দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকায় হতাশাও ঝরেছিল তামিম-নাসিরদের কণ্ঠে। তবে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে অবসান ঘটতে যাচ্ছে দীর্ঘ প্রতীক্ষার। আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছে বাংলাদেশ। যে জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। অন্য সবার চেয়ে হয়তো একটু বেশিই উদগ্রীব হয়ে আছেন মুশফিকুর রহিম। ওয়ানডেতে একটি মাইলফলক স্পর্শ করার দ্বারপ্রান্তে যে অনেক দিন ধরেই দাঁড়িয়ে থাকতে হয়েছে মুশফিককে।

 

গত বছরের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে মুশফিকের সংগ্রহ ছিল ৩,৯২০ রান। আর মাত্র ৮০ রান করলেই বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে স্পর্শ করতে পারবেন চার হাজার রানের মাইলফলক। কিন্তু সেই ৮০টি রান সংগ্রহের সুযোগ পাওয়ার জন্য দীর্ঘ ১০ মাস অপেক্ষায় থাকতে হলো মুশফিককে। আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের সিরিজেই সেই অপেক্ষার অবসান ঘটানোর সুযোগ পেয়ে যাচ্ছেন ডানহাতি এই ব্যাটসম্যান।

 

২০০৬ সালে একই সঙ্গে ওয়ানডেতে অভিষেক হয়েছিল সাকিব আল হাসান ও মুশফিকের। দুজনে খেলেছেনও প্রায় সমানসংখ্যক ম্যাচ। তবে মুশফিকের আগেই সাকিব স্পর্শ করে ফেলেছেন চার হাজার রানের মাইলফলক। ১৫৭টি ওয়ানডে খেলে সাকিবের সংগ্রহ ৪,৩৯৮ রান। আর বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে এই মাইলফলক স্পর্শ করেছিলেন তামিম ইকবাল। ১৫৩টি ম্যাচ খেলে তামিমের করেছেন ৪,৭১৩ রান।

 

বাঁহাতি এই ওপেনার এখন পৌঁছে গেছেন আরো একটি মাইলফলকের কাছাকাছি। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শের জন্য তামিমের প্রয়োজন আর মাত্র ২৮৭ রান। আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজেই সেই মাইলফলক স্পর্শ করে ফেলতে পারেন তামিম।

সূত্র: এনটিভি