মিয়ানমারে নতুন বর্ষবরণের উৎসবে গাড়ি বোমা বিস্ফোরণ, নিহত ৪

সিল্কসিটি নিউজ ডেস্ক :

মিয়ানমারের পূর্বাঞ্চলের একটি এলাকায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের নতুন বর্ষ উদযাপনের অনুষ্ঠানে সিরিজ গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত চারজন নিহত হয়েছেন। বিস্ফোরণে আরও অন্তত এক ডজন আহত হয়েছেন বলে বৃহস্পতিবার স্থানীয় একজন উদ্ধারকর্মী ও নিরাপত্তা সূত্র জানিয়েছে।

সেখানকার একটি বৌদ্ধ মন্দিরে শত শত মানুষ যখন জড়ো হন, তখন এই বিস্ফোরণের ঘটনা ঘটে। ২০২১ সালে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাসীন সরকারকে হটিয়ে সেনাবাহিনী ক্ষমতায় আসার পর থেকে দেশটিতে ব্যাপক অস্থিতিশীলতা চলছে। দেশটিতে প্রায়ই সামরিক বাহিনীর সদস্যদের সাথে জান্তাবিরোধীদের সংঘর্ষের ঘটনা ঘটছে।

দেশটির মধ্যাঞ্চলের এক এলাকায় সামরিক বাহিনীর বিমান হামলায় ১৩০ জনের প্রাণহানির ঘটনার দু’দিন পর বৃহস্পতিবার এই বিস্ফোরণের ঘটনা ঘটলো।

মিয়ানমারের বৌদ্ধ ধর্মাবলম্বীরা নতুন বছর উপলক্ষ্যে সাধারণত আনন্দ উল্লাসের সাথে থিংয়ান উৎসব পালন করে থাকেন। এ সময় একে অপরের দিকে পানি ছুড়ে আনন্দ করেন তারা। কিন্তু অভ্যুত্থানের পর দেশটিতে এই উৎসবকে রাজনীতিকরণ করা হয়েছে। দেশটির গণতন্ত্রপন্থীরা জান্তা-সমর্থিত এই অনুষ্ঠান বর্জনের আহ্বান জানিয়ে আসছে।

বৃহস্পতিবার দুপুরের কিছুক্ষণ আগে পূর্বাঞ্চলীয় শান রাজ্যের লাশিও শহরের ইয়ান টাইং অং বৌদ্ধ মন্দিরের কাছে বিস্ফোরণে অন্তত তিনটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

‘বিস্ফোরণস্থলে চারজন নিহত হয়েছেন,’ বলেছেন লাশিওর একজন উদ্ধারকর্মী। মৃত ও আহতদের ঘটনাস্থল থেকে উদ্ধারের কাজ করেছেন তিনি।

ফরাসি বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেছেন, বিস্ফোরণে অন্তত ১২ জন আহত হয়েছেন। তাদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের উদ্ধারের পর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দেশটির একটি নিরাপত্তা সূত্র বিস্ফোরণে নিহতের সংখ্যা নিশ্চিত করেছে। ওই সূত্র এএফপিকে বলেছে, ওই এলাকায় আরও বিস্ফোক আছে কি না তা জানতে অভিযান শুরু করেছে।

তবে এখন পর্যন্ত কোনও গোষ্ঠী এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি।