‘মায়ের আসনে বসে সুবিধাবঞ্চিত নারীদের স্বাবলম্বী করছেন শেখ হাসিনা’

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন- মায়েদের হাতে যাওয়া অর্থের অপচয় হয় না বলে মনে করেন শেখ হাসিনা। তাই তিনি মায়ের আসনে বসে প্রান্তিক নারীদের স্বাবলম্বী করতে নানা কর্মসূচি শুরু করেছেন। একই সঙ্গে সব জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্যও পর্যায়ক্রমে তিনি দেশব্যাপী নানা কর্মসূচির ব্যবস্থা করেছেন।

মেয়র বলেন, শেখ হাসিনা উপবৃত্তি, বিধবাভাতা, বয়স্কভাতা, শিক্ষাভাতা, মাতৃকালীনভাতা ও মুক্তিযোদ্ধাভাতা বৃদ্ধি করেছেন। আমাদের মায়েরা উপবৃত্তির টাকা পেয়ে স্বামীকে না জানিয়ে হলেও সন্তানের শিক্ষার ব্যবস্থা করেন।

বুধবার দুপুরে ডিএসসিসির ৬৯ নম্বর ওয়ার্ডের বাওয়ানী স্কুল অ্যান্ড কলেজ অডিটোরিয়ামে ডিএসসিসির প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন (এলআইইউপিসি) প্রকল্পের অনুদান বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডিএসসিসির ৬৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সালাহউদ্দিন আহমেদের সভাপতিত্বে এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-৫ আসনের সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম মনু।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ও অতিরিক্ত সচিব মো. মিজানুর রহমান। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ডিএসসিসির ৬৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মাহমুদুল হাসান পলিন, ডিএসসিসির ৭০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আতিকুর রহমান আতিক, সংরক্ষিত-২২ আসনের (৬৭, ৬৮ ও ৬৯) নারী কাউন্সিলর মাহফুজা আক্তার হিমেল, ডিএসসিসির (এলআইইউপিসি) নগর ব্যবস্থাপক ড. সোহেল ইকবাল।

এদিন ডিএসসিসির প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন (এলআইইউপিসি) প্রকল্পের পক্ষ থেকে ডিএসসিসির ৬৮ ও ৬৯ নম্বর ওয়ার্ডের সুবিধাবঞ্চিত ৪৯ জন নারীদের মাঝে নগদ ১০ হাজার টাকা করে অনুদান প্রদান করা হয়। ঢাকা শহরের প্রান্তিক জনগোষ্ঠীর জন্যই প্রধানমন্ত্রীর এ উপহার। এ সময় ওই প্রকল্পের টাউন ফেডারেশনের সভাপতি রাশিদা আক্তার শান্তাসহ সিডিসি ক্লাস্টার সংগঠনের সব নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সরকার ফরেন কমনওয়েলথ ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এফসিডিও) ও ইউএনডিপি এ প্রকল্পে অর্থায়ন করছে।

এ সময় মেয়র তাপস আরও বলেন, ডিএসসিসির মধ্যে প্রান্তিক যে জনগোষ্ঠী রয়েছে তাদের স্বাবলম্বী ও কর্মসংস্থানের ব্যবস্থা করতে প্রধানমন্ত্রী মা ও নারীদের জন্য এ প্রকল্পের ব্যবস্থা করেছেন। এখানে শিক্ষা অনুদানের ব্যবস্থা করেছেন। দেশের শিক্ষা ব্যবস্থা উন্নয়নের জন্য শেখ হাসিনা বিভিন্ন ব্যবস্থা হাতে নিয়েছেন। তার মধ্যে প্রান্তিক জনগোষ্ঠীর জন্যও তিনি অন্তর্ভুক্তিমূলক সমতাভিত্তিক শিক্ষা ব্যবস্থায় অনুদানের ব্যবস্থা করেছেন। আর ঢাকাবাসীদের জন্য এই একটাই প্রকল্প রয়েছে।

এদিকে অনুদান পেয়ে প্রান্তিক নারীরা শেখ হাসিনা ও মেয়র ফজলে নূর তাপস এবং স্থানীয় কাউন্সিলরসহ এলআইইউপিসি প্রকল্প সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সূত্র: যুগান্তর