মান্দায় মৈনম বহুমূখী উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণ না করায় মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:
নওগাঁর মান্দায় মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত, অতিপ্রচীন এবং ঐতিহ্যবাহী মৈনম বহুমূখী উচ্চ বিদ্যালয় ও কলেজকে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কর্তৃক প্রেরিত জাতীয়করণের তালিকা হতে বঞ্চিত করার প্রতিবাদে মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে।

 

সোমবার প্রতিষ্ঠান সংলগ্ন জলছত্র-পাঁজরভাঙ্গা সড়কে বেলা ২টা থেকে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় বিদ্যালয়টির ছাত্র-ছাত্রী,শিক্ষক-শিক্ষিকা ও ম্যানেজিং কমিটির সদস্যদের পাশাপাশি এলাকার সাধারণ মানুষ।

প্রতিষ্ঠানের সহঃপ্রধান শিক্ষক ইদ্রিস আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন এসএমসির সভাপতি লিয়াকত আলী সরকার, সহঃশিক্ষক এমএম আমিনুল ইসলাম, নয়ন কুমার চৌধূরী, দানেশ উদ্দিন, তায়েজুল ইসলাম, সাখাওয়াত হোসেন, মোস্তাক আহম্মেদ, জামিনুর রহমান, শামসুদ্দিন আহমেদ, আব্দুল মতিন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন  সহঃশিক্ষক কামরুন্নাহার, বিউটি রানী, কানন বালা, কাজল কুমার, অফিস সহকারী আব্দুস সামাদ, রফিকুল ইসলাম, পিয়ন আয়ুব আলী, রেনু বিবি প্রমূখ।

অফিসিয়াল কাজে ঢাকায় অবস্থান করা অধ্যক্ষ আক্তার হামিদ মুঠোফোনে বলেন, ‘মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত মৈনম বহুমূখী উচ্চ বিদ্যালয় ও কলেজ ১৮৯৫ সালে প্রতিষ্ঠিত। জেএসসি এবং এসএসসি পরিক্ষায় শতভাগ পাস করা এ প্রতিষ্ঠানের মোট শিক্ষার্থী প্রায় ৮শ ৫০জন। এখানে ৪টি একাডেমীক ভবনে ১৯টি শ্রেনি কক্ষ, ১টি মসজিদ, ১টি মন্দির, ৫টি পুকুরসহ জমির পরিমান ১৭.৪৪ একর। সরকারী নীতিমালার আলোকে ২০১২ সালে প্রতিষ্ঠানটি একাদশ শ্রেনি খোলার অনুমতি এবং স্বীকৃতি পায়’।

তিনি বলেন, ‘জাতীয়করনের সকল শর্ত পূরণ করা এতো প্রাচীন প্রতিষ্ঠান সমগ্র মান্দা উপজেলায় আর আছে কিনা আমার জানা নেই। এমন একটি প্রতিষ্ঠানকে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কর্তৃক প্রেরিত  মান্দা উপজেলার ৫টি শীর্ষ স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় ৫ নম্বরেও নাম না রাখায় আমরা শুধু মর্মাহতই নয় হতবাক হয়েছি’।

তিনি আক্ষেপ করে বলেন, ‘জনাব আব্দুস সালামের সেলামী কিংবা ব্যক্তিগত চাহিদা পুরণ না করার কারনে তিনি এমনটি করে থাকতে পারেন বলে আমি মনে করি’। তিনি প্রতিষ্ঠানটিকে জাতীয় করণে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনে উর্ধতন কর্তৃপক্ষসহ শিক্ষামন্ত্রীর সদয় দৃষ্টি কামনা করেছেন।

 
মান্দা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম সিল্কসিটি নিউজকে বলেন, ‘আমি যেসব প্রতিষ্ঠানকে যোগ্য মনে করেছি সেগুলোর নাম দিয়েছি’। তালিকা প্রণয়নে কোন প্রতিষ্ঠানের কাছ থেকে টাকা পয়সা নেওয়া হয়নি’।

স/শ