মান্দায় মাদক বিরোধী কমিটির আড়ালেই চলছে মাদকের ব্যবসা

প্রতীকী চিত্র

নওগাঁ প্রতিনিধি:

নওগাঁর মান্দার গনেশপুর ইউনিয়নের সতিহাট ঋষি পল্লীতে মাদক বিরোধী কমিটির আড়ালেই নতুনভাবে শুরু হয়েছে মাদকের ব্যবসা। দীর্ঘদিন বন্ধ থাকার পর আবারও সক্রিয় হয়েছে উঠেছেন এ পল্লীর চিহ্নিত মাদক কারবারীরা। এদের বিরুদ্ধে থানা ও আদালতে একাধিক মামলাও চলমান রয়েছে বলে জানা যায়।

এদিকে বৃহস্পতিবার (০৩ মার্চ) সন্ধ্যায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহায়তায় উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিক ওই পল্লীতে এক অভিযান চালিয়ে কথিত মাদক বিরোধী কমিটির সভাপতি জিতেন্দ্রনাথ চন্দ্র ঋষিকে (৪৫) গাঁজাসহ আটক করেন। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাকে তিন মাসের সাজা দিয়ে জেলহাজতে পাঠানো হয়েছে।

অন্যদিকে মাদকের কারবার ও সেবন বন্ধের দাবি জানিয়ে বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েছেন ওই পল্লীর ‘শ্রীরামপুর যুব উন্নয়ন ক্লাব’ নামের একটি মাদক বিরোধী সংগঠন। আগামীকাল শনিবার বেলা ১১টায় ওই পল্লীতে মাদক বিরোধী সমাবেশেরও আয়োজন করেছে সংগঠনটি।

ওই পল্লীর বাসিন্দারা জানান, সতিহাট ঋষি পল্লীতে চোলাইমদ তৈরি, সেবন ও বিক্রি বন্ধে ২০১৬ সালে ‘শ্রীরামপুর যুব উন্নয়ন ক্লাব’ নামে মাদক বিরোধী একটি কমিটি গঠন করা হয়। মান্দা থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাফফর হোসেনের নেতৃত্বে ৪১ সদস্য বিশিষ্ট এ কমিটিতে সভাপতি পদে মিলন চন্দ্র মন্ডল ও সাধারণ সম্পাদক পদে লক্ষণ চন্দ্র মন্ডল দায়িত্ব অর্পণ করা হয়। সেসময় এ কমিটির তৎপরতায় ওই ঋষি পল্লীতে চোলাইমদ তৈরি বন্ধ হয়ে যায়। সেবনসহ অন্যান্য মাদক বিক্রিও নেমে আসে প্রায় শুন্যের কোটায়। সম্প্রতি ওই পল্লীর চিহ্নিত কতিপয় ব্যক্তি মাদক বিরোধী আরেকটি কমিটি গঠন করেন। এ কমিটিতে সভাপতির দায়িত্ব নেন চিহ্নিত মাদক কারবারী জিতেন্দ্রনাথ ঋষিকে। এরপর তার নেতৃত্বে আবারও নতুন করে শুরু হয় মাদকের ব্যবসা ।

শ্রীরামপুর যুব উন্নয়ন ক্লাবের সভাপতি মিলন চন্দ্র মন্ডল জানান, একসময় বিভিন্ন এলাকা থেকে লোকজন মাদক সেবন ও কিনতে এ পল্লীতে আসতেন। সেসময় মাদকসেবীদের রাতদিন বেপরোয়া চলাচল ও হট্টগোল লেগেই থাকত পল্লীজুড়ে। পুলিশ, ডিবি, র‌্যাব ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের লোকজনের অভিযানে তটস্থ থাকতেন পল্লীর বাসিন্দারা।

তিনি আরও বলেন, মাদক বিরোধী কমিটি গঠন হওয়ার পর পল্লীতে মাদক তৈরি বন্ধ করে দেয়া হয়। কমিটির সদস্যদের তৎপরতায় মাদক ব্যবসা ছেড়ে এরইমধ্যে অনেকেই বিভিন্ন পেশায় জীবিকা নির্বাহ করছেন। কিন্তু পল্লীতে আলাদা মাদক বিরোধী কমিটি গঠনের পর আবারো শুরু হয় মাদকের ব্যবসা। এদের বিরুদ্ধে মাদকের অসংখ্য মামলা রয়েছে।

শ্রীরামপুর যুব উন্নয়ন ক্লাবের সাধারণ সম্পাদক লক্ষণ চন্দ্র মন্ডল বলেন, ঋষি পল্লীতে চোলাইমদ তৈরি বন্ধসহ চিহ্নিত মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দেয়া হয়েছে। আগামীকাল শনিবার পল্লীর বাসিন্দাদের নিয়ে মাদক বিরোধী সমাবেশের আয়োজন করা হয়েছে।

মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিনুর রহমান শাহিন বলেন, সতিহাট ঋষি পল্লীতে মাদকের কারবার বন্ধ ছিল। যদি আবারো সেখানে মাদকের কারবার চলে তাহলে জড়িতদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।

এ বিষয়ে মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিক বলেন, সতিহাট ঋষি পল্লীতে মাদক সেবন ও বিক্রি বন্ধ সংক্রান্ত একটি অভিযোগ পেয়েছি। মাদক বিরোধী অভিযান একটি চলমান প্রক্রিয়া। বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।

জি/আর