মান্দায় প্রসূতির মৃত্যু : ক্লিনিক ভাঙচুর : আটক ২

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:
নওগাঁর মান্দায় অনুমোদনহীন একটি ক্লিনিকে সিজারিয়ানের সময় অপারেশন থিয়েটারের টেবিলেই নার্গিস আক্তার (২৪) নামে এক প্রসূতির মৃত্যু হয়েছে। রোববার রাত ১১টার দিকে চৌবাড়িয়া বাজারের অনন ক্লিনিক এন্ড ডায়াগনষ্টিক সেন্টারে এ ঘটনা ঘটে। সোমবার সকালে এ সংবাদ ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ এলাকাবাসী ক্লিনিকে হামলা চালিয়ে ভাঙচুর করে।
পুলিশ ঘটনাস্থল পৌছে পরিস্থিতি নিয়স্ত্রণসহ ক্লিনিকের সেবিকা সালমা সুলতানা ও আয়া নাজনীনকে আটক ও নিহতের লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য নওগাঁ হাসপাতাল মর্গে পাঠিয়েছে।
নিহতের স্বজনরা জানান, সিজারিয়ানের জন্য রোববার বিকেলে নার্গিসকে চৌবাড়িয়া বাজারের অনন ক্লিনিকে ভর্তি করানো হয়। রাত ১১টার দিকে তাকে অপারেশন থিয়েটারে নেয়া হয়। সেখানেই মারা যান তিনি। কোনো কিছু বুঝে উঠার আগেই কর্তব্যরত চিকিৎসক ও তার দুই সহযোগীসহ ক্লিনিক মালিক আশরাফুল ইসলাম সটকে পড়েন। ক্লিনিকের সেবিকা সালমা সুলতানা ও আয়া নাজনীন পালিয়ে যাওয়ার চেষ্টা করলে তাদের একটি কক্ষে আটক করে রাখা হয়।
আটক সেবিকা সালমা সুলতানা জানান, রাজশাহীর মোহনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত চিকিৎসক সারোয়ার আলম স্বরূপ নার্গিসের অপারেশন করেন। অতিরিক্ত রক্তক্ষরণে প্রসূতির অবস্থা সংকটাপন্ন হলে তাকে অপারেশন টেবিলেই ফেলে রেখে ডাক্তারসহ অন্যরা পালিয়ে যান। সেখানেই নার্গিসের মৃত্যু হয়। তিনি আরো জানান, নাচোল উপজেলার সাহাপুর গ্রামের আবুল বাশারের ছেলে জামিউল হকের মাধ্যমে ডাক্তার সারোয়ার আলম স্বরূপকে ডেকে নেয়া হয়েছিল। তবে, এ অপারেশনে অ্যান্সেথেসিয়ান কে ছিলেন সেবিকা সালমা তা জানাতে পারনে নি।
নাচোল জননী ক্লিনিক এন্ড ডায়াগনষ্টিক সেন্টারের ম্যানেজার মজিবুর রহমান জানান, জামিলুর রহমান জননী ক্লিনিকে পার্টাইম কাজ করেন। এছাড়া ডাক্তার সারোয়ারের সহযোগী হিসেবেও কাজ করেন তিনি। চিকিৎসা বিষয়ে জামিলুরের কোনো সনদ রয়েছে কিনা এবিষয়ে তিনি কিছুই জানাতে পারেন নি।
এদিকে সংবাদ পেয়ে মান্দা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফরিদ উজ জামান ও মেডিকেল অফিসার ফজলে রাব্বী ঘটনাস্থল পরিদর্শন করেন। স্বাস্থ্য কর্মকর্তা বলেন, অ্যান্সেথেসিয়া জনিত ক্রটি ও অপারেশন থিয়েটারের অব্যবস্থপনার কারণেই প্রসূতির মৃত্যু হয়েছে।
এবিষয়ে মোবাইলফোনে কথা বলা হয় চিকিৎসক সারোয়ার আলম স্বরূপ এর সাথে। তিনি বিষয়টি নিয়ে কোনো মন্তব্য না করে পাশ কাটিয়ে যান।
থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাফফর হোসেন জানান, আটক সেবিকা ও আয়াকে হেফাজতে নেয়াসহ নিহতের লাশ উদ্ধার করে নওগাঁ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে তিনি জানান।

স/মি