মানবাধিকার নীতির পরিচালক নিচ্ছে ফেইসবুক

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ফেইসবুক বিভিন্ন সময় মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত এমন অভিযোগ উঠেছে প্রায়ই। মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের নিধনে ফেইসবুক তেমনই আচরণ করেছে বলে অভিযোগ রয়েছে।

এমন অভিযোগের নিশানা থেকে বের হতে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি এবার মানবাধিকার নীতিমালার পরিচালক নিয়োগ করার কথা জানিয়েছে।

সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটি বলছে, নতুন এই পরিচালক শান্তি প্রতিষ্ঠা, মানুষের স্বাধীনতা এবং মানবাধিকার হরণে যারা কাজ করবে বা ক্ষতি করতে চাইবে তাদের মোকাবিলায় যোগাযোগে শক্তিশালী ভূমিকা রাখবে।

আমরা মানবাধিকার লঙ্ঘন মোকাবেলার জন্য আমাদের কোম্পানির ব্যাপক প্রচেষ্টাগুলোর সমন্বয় করতে মানবাধিকার নীতির পরিচালক খুঁজছি, এতে রাষ্ট্র এবং অ-রাষ্ট্রীয় উভয় ধরনের বিষয়ই অন্তর্ভুক্ত থাকবে বলে পোস্টে জানায়।

এনেগজেট বলছে, জাতিসংঘসহ  ছয়টি প্রতিষ্ঠান মিয়ানমারে রোহিঙ্গা মুসলামানদের ‘গণহত্যা’ জন্য ফেইসবুককেও অভিযুক্ত করে আসছে। কারণ সেই গণহত্যার আগুনে ঘি ঢেলেছে ফেইসবুক।

ফেইসবুকের মতে, নতুন এই ভূমিকায় ফেইসবুক একটি দল করে এমন সব পণ্য তৈরি করবে যেখানে তারা নিশ্চিত করতে চায় মানবাধিকারের জন্য একটি ইতিবাচক শক্তি তৈরি করা।

নতুন যে পরিচালক নিয়োগ করা হবে তার অভিজ্ঞতার কথা বলা হয়েছে অনেক। ফেইসবুক চাইছে, ওই ব্যক্তির অন্তত ১২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে পাবলিক পলিসি নিয়ে, দ্বন্দ্ব নিরোসন, স্বাধীনতা এবং প্রযুক্তি নিয়ে।