মাটির নিচ থেকে মুক্তিযুদ্ধে ব্যবহৃত পাঁচটি গ্রেনেড উদ্ধার

উদ্ধার হওয়া পাঁচ গ্রেনেড

সিল্কসিটি নিউজ ডেস্ক:

গাজীপুর সিটি করপোরেশনের গাছা থানার শরিফপুর এলাকার একটি সবজি ক্ষেত থেকে মুক্তিযুদ্ধে ব্যবহৃত পাঁচটি অকেজো গ্রেনেডসহ কিছু যন্ত্রাংশ উদ্ধার করেছে পুলিশ। স্থানীয় উৎসুক জনতা গ্রেনেডগুলো এক নজর দেখার জন্য সেখানে ভিড় জমায়। শনিবার (২০ ফেব্রুয়ারি) দুপুর দেড়টার দিকে উদ্ধার হওয়া এসব গ্রেনেড থানায় নিয়ে যায় পুলিশ।

গাছা থানার এসআই সাফায়েত ওসমান জানান, শরিফপুরের সানাউল্লাহ মণ্ডলের সবজি ক্ষেতে গর্ত করার সময় কৃষি শ্রমিকরা মাটির নিচে গ্রেনেডগুলো পান। পরে থানায় খবর দেওয়া হলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে তিনি সঙ্গীয় ফোর্সসহ ঘটনাস্থলে গিয়ে গ্রেনেডগুলো উদ্ধার করে থানায় নিয়ে আসেন। গ্রেনেডগুলোতে মরিচার স্তর পড়ে গেছে এবং এগুলোর সঙ্গে কিছু ভাঙা যন্ত্রাংশও পাওয়া গেছে বলে তিনি জানান।

এ বিষয়ে জিএমপির গাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইসমাইল হোসেন বলেন, ‘গ্রেনেডগুলোর ব্যাপারে আমরা বাংলাদেশ সেনাবাহিনীতে যোগাযোগ করছি।’

গাজীপুরের বীর মুক্তিযোদ্ধা হাসান উদ্দিন সরকার জানান, শরিফপুর এলাকায় সর্বশেষ ১৪ মার্চ ঐতিহাসিক ছয়দানা মালেকের বাড়ির মাঠে পাকিস্তানি সেনাবাহিনীর সঙ্গে তাদের সম্মুখ সমর সংঘটিত হয়। সেদিন সেনাবাহিনীর ক্যাপ্টেন নঈমকে তিনি গুলি করে ধরাশায়ী করেছিলেন এবং ক্যাপ্টেন নঈমের ছোঁড়া গ্রেনেডে অল্পের জন্য তিনি প্রাণে রক্ষা পান। সম্ভবত সেই যুদ্ধেই এসব অস্ত্র ব্যবহৃত হয়েছিল।

সূত্র : আমাদের সময়