মহাদেবপুরে পাঁচ দফা দাবি আদায়ে আদিবাসীদের সড়ক অবরোধ


মহাদেবপুর প্রতিনিধি :
পাঁচ দফা দাবি আদায়ের লক্ষ্যে নওগাঁর মহাদেবপুরে আদিবাসীরা সড়ক অবরোধ ও সমাবেশ করেছে।

রোববার (৯ জুলাই) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত উপজেলার চৌমাসিয়া নওহাটার মোড়ে মহাদেবপুর-নওগাঁ আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে রেখে সমাবেশ করেন তারা।

জাতীয় আদিবাসী পরিষদের উদ্যোগে আয়োজিত সমাবেশে সংগঠনের সভাপতি রবীন্দ্রনাথ সরেন সভাপতিত্ব করেন। অন্যদের মধ্যে বক্তব্য দেন, উপদেষ্টা আরিফ খান ইউসুফ জাই, দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মার্টিন মুর্মু, নওগাঁ জেলা কমিটির আহ্বায়ক নরেন্দ্র চন্দ্র পাহান, জেলা বাসদের আহ্বায়ক জয়নাল আবেদিন মুকুল, জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি শহীদ হাসান সিদ্দিকী স্বপন প্রমুখ।

পাঁচ দফা দাবির মধ্যে ছিল আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য পৃথক ভূমি কমিশন গঠন, সরকারি চাকরিতে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য কোটা পুনর্বহাল, গাইবান্ধার সাহেবগঞ্জের বাগদা ফার্মে তিন সাঁওতালকে হত্যার বিচার, রাজশাহীর গোদাগাড়ীতে সেচের পানি না পেয়ে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর দুজনের আত্মহত্যার প্ররোচনাকারীদের বিচার, সারাদেশে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ওপর হত্যা, নির্যাতন, হয়রানি বন্ধ করা এবং তাঁদের নামে বরাদ্দ করা টাকা আত্মসাৎ ও ভূমি অফিসের দুর্নীতি বন্ধ করা। সমাবেশ চলার সময় সড়কের দুধারে যানজটের সৃষ্টি হয়।

বক্তারা বলেন, প্রজ্ঞাপন জারি করে আদিবাসীদের ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে উল্লেখ করে তাদের ছোট করা হয়েছে। তারা আর ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে পরিচয় দিতে চান না।