মনপুরায় ভাঙা বেড়িবাঁধ দিয়ে পানি ঢুকে পাঁচটি গ্রাম প্লাবিত

সিল্কসিটিনিউজ ডেস্ক:
উপজেলার মনপুরা ইউনিয়নের চৌমহনী বাজারসংলগ্ন ভাঙা বেড়িবাঁধ দিয়ে পানি ঢুকে পাঁচটি গ্রাম প্লাবিত হয়েছে। প্রায় পাঁচ শতাধিক পুকুরের মাছ ভেসে গেছে। এ ছাড়া মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন কলাতলী চর, ঢালচর, চরনিজাম, চরশামসুদ্দিন চরের চারপাশে কোনো বেড়িবাঁধ না থাকায় এসব চরাঞ্চল প্লাবিত হচ্ছে।
মানুষের বসতভিটা জোয়ারের পানিতে ডুবে গেছে। রান্না-বান্না করতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। মেঘনায় জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় প্লাবিত পাঁচটি গ্রাম ও চরাঞ্চলসহ  বেড়িবাঁধের বাইরের ৩০ সহস্রাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। পানি উন্নয়ন বোর্ডের অবহেলায় এসব ভাঙা বেড়িবাঁধ নির্মাণ না করায় সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়ছেন।

প্লাবিত এলাকায় ঘুরে দেখা গেছে, চরাঞ্চলের মানুষের বসতভিটা ডুবে গেছে। জোয়ারের পানিতে পুকুর ডুবে যাওয়ায় বিশুদ্ধ খাবার পানির সংকট দেখা দিয়েছে। রান্না-বান্নার কাজ ময়লা আবর্জনার পানি দিয়ে চলছে।

রাস্তার ওপর দিয়ে পানি গড়িয়ে পড়ছে। ছোট ছোট শিশুরা ঘরের সামনে পানির মধ্যে দৌড়াদৌড়ি করছে। মনপুরা ই্উপি চেয়ারম্যান মো. আলাউদ্দিন হাওলাদার ও উত্তর সাকুচিয়া ইউপি চেয়ারম্যান মো. জাকির হোসেন  বলেন, চরনিজামে বেড়িবাঁধ না থাকায় স্থানীয়দের বসতভিটা ও কলাতলী চর পানিতে ডুবে গেছে।
সাধারণ মানুষ খুব কষ্টের মধ্যে আছেন। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী আবুল কালাম বলেন, ভাঙা বেড়িবাঁধ পুনর্নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
সূত্র: কালের কণ্ঠ