আইএসের উঠতি ঘাঁটির তালিকায় বাংলাদেশ!

সিল্কসিটিনিউজি ডেস্ক:

বিশ্বজুড়ে সন্ত্রাসবাদের সম্প্রসারণ নিয়ে হোয়াইট হাউসের তৈরি করা মানচিত্রে বাংলাদেশেরও নাম রয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর চলতি মাসেই মানচিত্র তৈরি করেছে। তাতে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) মূল ঘাঁটি, দাপ্তরিক ঘাঁটি ও উঠতি ঘাঁটি হিসেবে ব্যবহৃত দেশগুলো চিহ্নিত করা হয়েছে।

হোয়াইট হাউসের তৈরি করা বিশেষ ধরনের তথ্যের অংশ হিসেবে এই মানচিত্রটি তৈরি করা হয়েছে। এনবিসি নিউজ ওই মানচিত্রসহ প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, মানচিত্র অনুযায়ী আইএসের কার্যক্রম আগের চেয়ে তিনগুণ বেশি স্থানে বৃদ্ধি পেয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের নথি অনুযায়ী, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী আইএসকে ধ্বংস করতে ২০১৪ সালে যখন যুদ্ধ শুরু করে তখন এটি মাত্র সাতটি রাষ্ট্রে কার্যক্রম চালাত। জঙ্গি সংগঠনটি পরের বছর অর্থাৎ ২০১৫ সালে কার্যক্রম চালাত ১৩টি দেশে।

আর নতুন প্রকাশিত চলতি বছরের মানচিত্রে দেখা যাচ্ছে ১৮টি দেশে পুরোপুরি সক্রিয় রয়েছে আইএস। মানচিত্রে নতুন একটি বিভাগও তৈরি করা হয়েছে, যেখানে ছয়টি দেশের নাম রয়েছে।

বলা হয়েছে, এগুলো আইএসের উঠতি ঘাঁটি হিসেবে তৈরি হতে যাচ্ছে। এগুলো হলো বাংলাদেশ, মিসর, ইন্দোনেশিয়া, মালি, ফিলিপাইন ও সোমালিয়া। এনবিসি নিউজের সন্ত্রাসবাদবিষয়ক বিশ্লেষক ম্যালকম ন্যান্স বলেন, ইরাক ও সিরিয়ায় আইএসের শক্ত ঘাঁটিতে আঘাত হেনেছিল যুক্তরাষ্ট্র।

তবে নতুন পাওয়া এই মানচিত্রে আইএসের যে বিস্তৃত এলাকার সন্ধান পাওয়া যাচ্ছে তাতে বোঝা যাচ্ছে যে সামনের দিনগুলোয় আইএসের সঙ্গে যুদ্ধের সীমানা আরো বিস্তৃত হবে।

সূত্র: কালের কণ্ঠ