মক্কায় প্রচণ্ড ঝড়, উড়িয়ে নিল মসজিদের কর্মী-ওমরাহযাত্রীদের

সিল্কসিটি নিউজ ডেস্ক :

সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় তুমুল বৃষ্টি ও তীব্র বাতাসের কারণে ভয়াবহ পরিস্থিতির মুখে পড়েছেন ওমরাহযাত্রী ও স্থানীয় বাসিন্দারা। সামাজিক যোগাযোগমাধ্যমে মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে আকস্মিক বর্ষণ ও ঝড়ের কারণে সেখানে ভয়াবহ এক পরিস্থিতি তৈরি হয়। এ সময় অনেক ওমরাহযাত্রীকে নিরাপদ স্থানে ছুটতে দেখা যায়। এমনকি বাতাসের কারণে অনেকে প্রায় উড়ে যেতে বসেছিলেন।

বৈরী আবহাওয়ার এমন তাণ্ডবের বেশ কিছু ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে। এতে দেখা যায়, পবিত্র ওমরাহ পালনের সময় অনেক মানুষকে তীব্র বাতাসের কারণে দাঁড়িয়ে থাকতে ব্যাপক বেগ পোহাতে হয়। কাউকে কাউকে বাতাসের ধাক্কায় দূরে ছিটকে গিয়ে পড়ে যেতেও দেখা যায়। এছাড়া বাতাসের ধাক্কায় অনেকের সাথে থাকা ব্যাগ ও অন্যান্য মালামাল উড়ে যায়।

বুধবার সকালের দিকে দেশটির জাতীয় আবহাওয়া কেন্দ্র (এনসিএম) আবহাওয়া সতর্কতা জারি করেছে। এতে বলা হয়েছে, অস্থিতিশীল আবহাওয়া পরিস্থিতি আজও অব্যাহত থাকবে। এজন্য মক্কাসহ বিভিন্ন প্রদেশের কিছু কিছু অংশে রেড সতর্কতা জারি করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে শেয়ার করা একটি ভিডিওতে ওমরাহযাত্রীরা পবিত্র নগরীতে আঘাত হানা প্রবল বাতাসের সাথে কীভাবে লড়াই করছেন তা দেখা যায়। অনেকেই নিরাপদ আশ্রয়ের জন্য ছুটছেন।

ভিডিওতে দেখা যায়, মক্কার পবিত্র গ্র্যান্ড মসজিদের কর্মীরা আবর্জনার বিশাল বিশাল পাত্রগুলো যাতে বাতাসে উড়ে না যায় সেজন্য প্রাণপণ চেষ্টা চালাচ্ছেন। কিন্তু বাতাসের গতিবেগ এত বেশি যে, ময়লার পাত্র উড়ে যাওয়ার পাশাপাশি মসজিদের কর্মীদেরও ছিটকে যেতে দেখা যায়।

এনসিএমের পূর্বাভাসে বলা হয়েছে, মক্কা অঞ্চলে বৃহস্পতিবার পর্যন্ত তুমুল বর্ষণ, বজ্রপাত ও তীব্র বাতাস অব্যাহত থাকবে। এ জন্য সেখানকার বাসিন্দা ও ওমরাহযাত্রীদের বাড়তি সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে।