ভোলাহাটে জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

জাল শিক্ষক নিবন্ধন সনদে এমপিওভুক্ত হওয়ায় চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলার ঝাউবোনা টেকনিক্যাল এন্ড বিএম কলেজের প্রভাষক আফজাল হোসেনের বেতনভাতা স্থগিত ও মামলা করার নির্দেশ দিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

একই সাথে জাল সনদ দাখিল করে প্রভাষকের এমপিও আবেদন করায় প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোশারফ হোসেনের বেতনও স্থগিত করা হয়েছে। এমপিও নীতিমালা অনুসারে তাদের এমপিও স্থগিত করে আদেশ জারি করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। জানা গেছে, ঝাউবোনা টেকনিক্যাল এন্ড বিএম কলেজের প্রভাষক আফজাল হোসেন জাল শিক্ষক নিবন্ধন সনদ দাখিল করে এমপিওভুক্ত হয়েছেন বলে অভিযোগ উঠলে তা তদন্ত শুরু করে কারিগরি শিক্ষা অধিদপ্তর। এরই অংশ হিসেবে প্রভাষকের শিক্ষক নিবন্ধন সনদটি যাচাইয়ের জন্য এনটিআরসিএতে পাঠানো হয়। চলতি বছরের শুরুতে তার শিক্ষক নিবন্ধন সনদটি জাল বলে যাচাই প্রতিবেদন দেয় এনটিআরসিএ।

এনটিআরসিএ সূত্র জানায়, আফজাল হোসেন ২০০৯ সালে অনুষ্ঠিত ৫ম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ দাবি করে জাল সনদটি তৈরি করেছেন। তবে, তিনি সে বছর পরীক্ষা দিলেও পাস করতে পারেননি। ফলাফলের তালিকায় তার রোল নম্বরের কোন অস্তিত্ব নেই। বিষয়গুলো এনটিআরসিএ থেকে কারিগরি শিক্ষা অধিদপ্তরকে জানানো হয়েছিল। এদিকে কারিগরি শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, তদন্ত প্রতিবেদন ও এনটিআরসিএর সনদ যাচাই প্রতিবেদনে প্রভাষক আফজাল হোসেনের বিরুদ্ধে আসা জাল সনদে এমপিওভুক্তির অভিযোগটি প্রমাণিত হয়েছে। তাই এমপিও নীতিমালা ২০১০ এবং বিএম কলেজের এমপিও নীতিমালা ২০১৮ অনুসারে তার এমপিও স্থগিত করা হয়েছে।

একই সাথে জাল শিক্ষক নিবন্ধন সনদ দাখিল করে প্রভাষকের এমপিও আবেদন করায় প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোশারফ হোসেনের এমপিও স্থগিত করা হয়েছে। সেই সাথে আফজাল হোসেনের বিরুদ্ধে থানায় মামলা করতে কলেজ কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে।

স/রি