বুধবার , ৩০ মে ২০১৮ | ২৮শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ভিআরের জন্য তৈরি হচ্ছে এক্সআর১ প্রসেসর

Paris
মে ৩০, ২০১৮ ৩:২৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভিআর হেডসেটের জন্য কোয়ালকম তৈরি করছে এক্সটেন্ডেট রিয়েলিটি বা এক্সআর১ নামে একটি প্রসেসর। এটি ওয়্যারেবল ডিভাইসেও কাজ করবে।

ভিআর বা এআর হেডসেটের দাম কিছুটা বেশি হওয়ায় এখনও তা মিডরেঞ্জ ক্রেতাদের টানতে পারেনি। নতুন এই প্রসেসর ভিআর হেডসেটের দাম কিছুটা কমিয়ে আনবে এবং স্মার্টগ্লাসগুলোকেও আরও উন্নত করে তুলবে।

ইতোমধ্যে তারা চারটি হার্ডওয়্যার কোম্পানির সঙ্গে কাজ শুরু করেছে। এইচটিসি ভাইভ, ভিউজিকস, মেটা ও পিকো ইতোমধ্যে এক্সআর১ প্রসেসর সম্বলিত হেডসেট উৎপাদন করা শুরু করেছে। তবে তাদের ভিআর ও এআর ডিভাইসগুলো কবে নাগাদ তৈরি হবে সে সম্পর্কে কিছু জানা যায়নি। ধারণা করা হচ্ছে, ডিভাইসগুলো আগামী বছর উন্মোচন করা হবে।

কোয়ালকম জানিয়েছে, ভিআর ও এআর হেডসেটে গেইম খেলার জন্য ফ্ল্যাগশিপ ফোনের প্রসেসর ৮৪৫ চিপই যথেষ্ট। তবে যদি কে‌উ কম দামি হেডসেট কিনে ভিডিও দেখতে চায় তাহলে এক্সআর১ প্রসেসরটি বেশ কাজের।

এতদিন ভিআর ও এআর হেডসেটের জন্য আলাদাভাবে কোনো প্রসেসর তৈরি করে হয়নি। ফোনের প্রসেসরগুলোই মোডিফাই করে ভিআর ও এআর হেডসেটে চালানো হতো। সে কারণে এক্সআর১ হচ্ছে প্রথম প্রসেসর যা বিশেষভাবে শুধু ভিআর ও এআর হেডসেটের জন্যই তৈরি করা হচ্ছে।

সর্বশেষ - বিজ্ঞান ও প্রযুক্তি