ভারত-অস্ট্রেলিয়া যেন ‘ঘরের মাঠের বাঘ’

অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্ন টেস্টে ৮ উইকেটের বিশাল জয় তুলে নিয়েছে সফরকারী ভারত। অ্যাডিলেডে প্রথম টেস্টে ৩৬ রানে অল-আউটের লজ্জার পর নিঃসন্দেহে এটা দারুণ এক অর্জন। বিশেষ করে যখন দলে নেই নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। সিরিজের দ্বিতীয় এই ম্যাচ জিততে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন ভারপ্রাপ্ত অধিনায়ক আজিঙ্কা রাহানে। ব্যাট হাতে সেঞ্চুরির পাশাপাশি তার ক্যাপ্টেন্সি প্রশংসিত হয়েছে।

এই নিয়ে চলতি শতাব্দীতে অস্ট্রেলিয়ার মাটিতে ৫ম টেস্ট জিতল ভারত। পরিসংখ্যান বলছে, অস্ট্রেলিয়ার মাটিতে ভারত খেলেছে ২২ টেস্ট, জিতেছে ৫টিতে হেরেছে ১১টি। আর ড্র হয়েছে ৬টি ম্যাচ। অন্যদিকে ভারতের মাটিতে অজিদের অবস্থাও কাছাকাছি। এই শতাব্দীতে তারা ভারতে খেলেছে ২১ টেস্ট, জিতেছে ৪টিতে আর হেরেছে ১৩টি ম্যাচ। ভারতের মাটিতে দুই দলের টেস্ট ড্রয়ের সংখ্যা ৪টি।

গত সফরে অস্ট্রেলিয়ার মাটিতে ইতিহাসে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জিতেছিল ভারত। অস্ট্রেলিয়া দল তখন বল টেম্পারিং কেলেঙ্কারিতে মুখ লুকানোর জায়গা পাচ্ছিল না। নিষিদ্ধ হয়েছিলেন স্টিভেন স্মিথ আর ডেভিড ওয়ার্নার। এবার স্মিথ আছেন, তবে ব্যাট হাতে কিছুই করতে পারেননি। আর ওয়ার্নার পড়েছেন চোটে। সিরিজে আপাতত ১-১ সমতা। আরও দুই ম্যাচ বাকি। দেখা যাক, সিরিজ কাদের ঘরে যায়।

সূত্র: কালের কন্ঠ