ভারতে সাজা শেষ হলেও দেশে ফিরতে পারছে না চার যুবক

বাঘা প্রতিনিধি:
রাজশাহী বাঘা উপজেলার চার যুবক কাজের সন্ধানে ভারতে গিয়ে জেলে আটক রয়েছে। কাজ শেষে বাড়ি ফেরার পথে ভারতীয় পুলিশ ও বিএসএফ’র কাছে আটক হয় তারা। আইনি সহযোগিতা না পেয়ে অনিদিষ্টকালের জন্য জেলে থাকতে হচ্ছে তাদের। এখনো দেশে ফিরতে পারছে না তারা।
জানা জানা, ২০১৪ সালের শেষের দিকে খেজুর গাছের রস সংগ্রহের কাজে যান উপজেলার কলিগ্রামের হারেজ প্রামানিকের ছেলে নজরুল ইসলাম, মৃত জামাল উদ্দীনের ছেলে হামিদুল ইসলাম, মৃত আব্দুল জলিলের ছেলে গোলাম মোস্তফা বাজু, ছইর উদ্দীনের ছেলে রেজাউল করিমসহ ২০ জন। ২০১৫  সালের ২১ জানুয়ারী কাজ শেষে বাড়ি ফেরার পথে অন্যরা পালিয়ে গেলেও ভারতের পুলিশ ওই চারজনকে আটক করে। তবে তারা অবৈধভাবে ভারতে প্রবেশের অপরাধে দুই বছর দুই মাসের সাজা হয় ওই চার জনের। তাদের সাজার মেয়াদ শেষ হয়েছে ২০১৭ সালের ২১ মার্চ। তাদের সাজার মেয়াদ শেষ হওয়ার পরেও দুই মাস যাকত ভারতের জলপাইগুড়ি হাজতে বন্দি রয়েছে। তারা ফিরে না আসায় হতাশায় জীবন যাপন করছে ওই চার পরিবার।
আটক নজরুল ইসলামের স্ত্রী লতা বেগম সিল্কসিটি নিউজকে বলেন, বাড়ি ফেরা অন্যান্য শ্রমিকদের জিজ্ঞাসা করেও কোন তথ্য পায়নি।  মাস খানেক পর ভারতের জলপাইগুড়ি থানা পুলিশের মোবাইল ফোনে জানতে পারি তারা ভারতের কোচ বিহার জেল হাজতে বন্দি রয়েছে।
২০১৭ সালের ২১ মার্চ সেখানকার আদালতের মাধ্যমে তাদের ২৬ মাসের সাাজা হয়েছে। সাজার মেয়াদ শেষ হওয়ার পরে বিভিন্ন লোকজন ধরেও কোন কাজ হয়নি। ফিরে আসার অপেক্ষায় রাত দিন পার করলেও এখনো বাড়ি ফেরেনি তারা। তবে জেল পুলিশের ফোনে কথা বলে জেনেছি সাজা শেষ হওয়ার পরও বর্তমানে তারা ভারতের জলপাইগুড়ি হাজতে বন্দি রয়েছে। ভারতীয় জেলে আটককৃতদের দেশে ফিরিয়ে আনার জন্য সরকারের আইনি সহয়োগিতা কামনা করছেন নজরুল ইসলামের স্ত্রী লতা বেগমসহ চার পরিবারের স্বজনরা।
এই বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও বাঘা-চারঘাট আসনের সাংসদ শাহরিয়ার আলম বলেন, বিষয়টি আমাকে কেউ জানায়নি। খোঁজ নিয়ে ব্যবস্থা নিব।

স/অ