ভারতের বিপক্ষে ‘ভারতীয়’ হাসিব হামিদের গোল্ডেন ডাক!

পাঁচ বছর আগে ভারতের বিপক্ষে ভারতের মাটিতেই তার টেস্ট অভিষেক হয়েছিল। সেটাও মাত্র ১৯ বছর বয়সে। এরপর চোটের কারণে দীর্ঘদিনের জন্য ছিটকে যান। জাতীয় দলে আর ফিরতেই পারছিলেন না। আবারও সেই ভারতের বিপক্ষেই তিনি জাতীয় দলে ফিরেছেন। চলতি লর্ডস টেস্টে এই প্রত্যাবর্তন স্মরণীয় করে রাখতে পারেননি হাসিব হামিদ। গোল্ডেন ডাক মারার লজ্জা নিয়ে মাঠ ছেড়েছেন!

ইংল্যান্ডের দলীয় ২৩ রানেই প্রথম আঘাত হানেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ। তার বলে লোকেশ রাহুলের তালুবন্দি হন ডম সিবলি (১১)। হাসিব হামিদ মূলতঃ ওপেনার হলেও তাকে নামানো হয় তিনে। সিবলিকে আউট করার পরের বলটি হাফ ভলি করেছিলেন সিরাজ। লাইন মিস করে বোল্ড হয়ে যান হাসিব হামিদ। যদিও সিরাজের হ্যাটট্রিক হতে দেননি পরের ব্যাটসম্যান জো রুট। ররি বার্নসকে সঙ্গে নিয়ে ইংলিশ অধিনায়ক দলকে এগিয়ে নিচ্ছেন।

উল্লেখ্য, হাসিব হামিদের বাবা-মা দুজনেই ভারতীয়। তবে হাসিবের জন্মের আগেই তারা ইংল্যান্ডে চলে যান। ২০১৫ সালে ল্যাঙ্কাশায়ারের হয়ে তার প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় হামিদের। ২০১৬ সালে রাজকোটে হয়ে যায় টেস্ট অভিষেক। ওই সিরিজে তিনি ৩ ম্যাচের ৬ ইনিংসে ২টি ফিফটিসহ ৪৩.৮০ গড়ে করেছিলেন ২১৯ রান। এরপর আঙুলের চোটে তিনি দল থেকে ছিটকে যান। এবার ঘরের মাঠ লর্ডসে সেই ভারতের বিপক্ষে তার প্রত্যাবর্তনটা স্মরণীয় হলো না।