ভারতীয় অনুদানে পদ্মা সাধারণ গ্রন্থাগারের ভবন নির্মাণ কাজের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক:

মহানগরীর তালাইমারীতে পদ্মা সাধারণ গ্রন্থাগারের নতুন ভবন নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। আজ বিকেলে রাজশাহী সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর ফলক উন্মোচন করেছেন।

সামাজিক, সাংস্কৃতিক, পরিবেশ এবং প্রত্মতত্ত্ব অবকাঠামোর উন্নতি সাধন ও সংরক্ষণের মাধ্যমে রাজশাহী মহানগরীর টেকসই উন্নয়ন প্রকল্পের আওতায় ভারতীয় অনুদানে এ গ্রন্থাগারটি নির্মিত হচ্ছে।

উদ্বোধনকালে বক্তব্য রাখতে গিয়ে মেয়র বলেন, ভারত আমাদের পাম্ববর্তী বন্ধু রাষ্ট্র। এ দেশের স্বাধীনতা সংগ্রামে তাঁদের অবদানের কথা আমরা ভূলবনা। ভারতীয় অনুদানে এ প্রজেক্টের আওতায় রাজশাহীতে ২টি গ্রন্থাগারের কাজ করছি একটি পদ্মা সাধারণ গ্রন্থাগার ও অন্যটি মিয়াপাড়া সাধারণ গ্রন্থাগার।

তিনি আরও জানান, রাজশাহীতে প্রায় ৩০০ বছরের পুরাতন মঠগুলো সংস্কারের মাধ্যমে উন্নয়ন করা হচ্ছে। আলুপট্টি থেকে তালাইমারী পর্যন্ত ৮০ ফিট চওড়া চার লেনের রাস্তা পদ্মা গ্রন্থগারের পাশ দিয়ে নির্মাণের কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। মহানগরীর এ রাস্তাটি আধুনিক রাস্তা হিসেবে চিহিৃত হবে। এ গ্রন্থাগারে কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা রাখার জন্য গ্রন্থাগার কমিটির প্রতি আহবান জানান মেয়র।


পদ্মা সাধারণ গ্রন্থাগারের সভাপতি মোঃ আবুল হাসেনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ভারতীয় সহকারী হাই কমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায়, আইনজীবী ফোরামের সভাপতি এরশাদ আলী ঈশা, ২৫নং ওয়ার্ড বিএনপির সভাপতি আখতারুজ্জামান ট্যানি, সাধারণ সম্পাদক আবু হানিফ, পদ্মা গ্রন্থাগারের সাধারণ সম্পাদক সাইদুর রহমান আইয়ুব,র্ সাবেক কাউন্সিলর মোঃ মাসুদ, রাসিকের প্রধান প্রকৌলশী মোঃ আশরাফুল হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য ২.৭৮ কোটি ব্যয়ে নির্মিত ১৬২০ বর্গ মিটার আয়তন বিশিষ্ট পাঁচতলা এ ভবনের প্রথম তলায় কনফারেন্স রুম, লবী, দ্বিতীয় তলায় মুক্তিযোদ্ধা সংগ্রহশালা ও গবেষণা রুম, কম্পিউটার ল্যাব, অফিস, তৃতীয় তলায় আর্ট স্কুল,মাল্টিপারপাস কালচারাল স্পেস, চতুর্থ তলায় ইয়োগা এবং ফিটনেস সেন্টার এবং ৫ম তলায় অন্যান্য আয়োজনের ব্যবস্থা থাকবে। ২১.৯৫ কোটি টাকা ব্যয়ে সামাজিক, সাংস্কৃতিক, পরিবেশ এবং প্রত্মতত্ত্ব অবকাঠামোর উন্নতি সাধন ও সংরক্ষণের মাধ্যমে রাজশাহী মহানগরীর টেকসই উন্নয়ন এ প্রকল্পের আওতায় আরও বিভিন্ন উন্নয়ন কার্যক্রম চলমান রয়েছে।

স/অ