ভবানীগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজের সংস্কার কাজ পরিদর্শন করলেন অধ্যক্ষ

বাগমারা প্রতিনিধি:
রাজশাহীর বাগমারা উপজেলার ভবানীগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজের আবাসিক হলের সংস্কার কাজ পরিদর্শন করলেন কলেজের অধ্যক্ষ হাতেম আলী। ছাত্রদের এই আবাসিক হল পুরাতন হওয়ায় বর্তমানে চলছে তার সংস্কার কাজ। আবাসিক হলটি সংস্কার করা হলে প্রায় ৩ শতাধিক শিক্ষার্থী পাবে আবাসিক সুবিধা।

 

কলেজটিতে অনার্স কোর্স চালু হওয়ায় শিক্ষার্থীর সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে এইচএসসি,ডিগ্রী পাসকোর্স এবং  অনার্স পর্যায়ে রাষ্ট্রবিজ্ঞান,সমাজকর্ম,ইতিহাস,ইসলামের ইতিহাস ও সংস্কৃতি,ব্যবস্থাপনা ও ভূগোল এই ৬টি বিষয় চালু আছে। কলেজেটিতে প্রায় ৪ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত। মনোরম পরিবেশে পাঠদান আর শিক্ষকদের অক্লান্ত পরিশ্রমের ফলে ২০১৫ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় পর্যায়ে ১ম স্থান অর্জন করেছে।

 

আবাসিক হলে থেকে এখন প্রায় ৪০ জন শিক্ষার্থী লেখাপড়া করে চলেছে। আবাসিক হলটিতে থেকে যাতে দূর দুরান্তের গরীব শিক্ষার্থীরা লেখাপড়ার সুযোগ পাই সে কারনে সংস্কার শুরু হয়েছে হলটিতে। বুধবার শিক্ষার্থীদের আবাসিক হলের সংস্কার কাজ পরিদর্শনে অধ্যক্ষের সাথে ছিলেন ইসলাম শিক্ষা বিভাগের প্রভাষক আব্দুর রাজ্জাক,রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক মাহাবুবুর রহমান,প্রাণি বিজ্ঞান বিভাগের প্রদর্শক আব্দুস সাত্তার।

 
আবাসিক হল তত্ত্বাবধায়ক পরিসংখ্যান বিভাগের প্রভাষক মিজানুর রহমান জানান সুন্দর পরিবেশে শিক্ষার্থী যাতে লেখাপড়া করতে পারে তার জন্য কলেজের পক্ষ থেকে নেয়া হয়েছে সংস্কারের উদ্যোগ।

 
উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে উপজেলায় ১৯টি শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও বাগমারায় কোনো সরকারি কলেজ নেই। উপজেলার সেরা কলেজটিকে জাতীয়করণের তালিকায় রাখায় এলাকার লোকজন উল্লাস প্রকাশ করেছেন। কলেজটি উপজেলা সদর ভবানীগঞ্জে অবস্থিত। কলেজটির নাম জাতীয়করণের তালিকায় থাকায় বাগমারাবাসীর প্রাণের দাবি পূরণ হয়েছে। এলাকাবাসী জানিয়েছেন, কলেজটিকে জাতীয়করণের ফলে এলাকার গরীব শিক্ষার্থীরা কম খরচে শিক্ষার সুযোগ পাবে।

 
সরেজমিনে কলেজটিতে গিয়ে দেখা গেছে, উপজেলা সদর থেকে মাত্র কয়েক গজ দূরে অবস্থিত। প্রশাসনিকসহ চারটি ভবন দেখা যায়। আরও একটি ভবন নির্মাণাধীন। এদিকে কলেজ গভর্নিং বডির সভাপতি স্থানীয় সাংসদ ইঞ্জিঃ এনামুল হক এর নিরলস প্রচেষ্টা আর ত্যাগের বিনিময়ে উপজেলা সদরে অবস্থিত কলেজটি জাতীয়করণ সম্ভব হয়েছে। কলেজটি জাতীয়করণ করায় সাংসদ ইঞ্জিঃ এনামুল হকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানান কলেজের অধ্যক্ষ,শিক্ষক-কর্মচারী,শিক্ষার্থী,অভিভাবকবৃন্দ সহ গভর্নিং বডির সদস্যরা ।

 
ভবানীগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ হাতেম আলী জানান,পর্যাপ্ত শিক্ষার্থী,প্রয়োজনীয় অবকাঠামো, পরীক্ষায় ভালো ফলাফল সবকিছু মিলে কলেজটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে রাজশাহী অঞ্চলের বেসরকারি কলেজের মধ্যে প্রথম ও সমন্বিত কলেজসমুহের মধ্যে চতুর্থ স্থান অধিকার করেছে। এজন্য জাতীয় বিশ্ববিদ্যালয় গত ২০ মে সম্মাননাও দিয়েছে।

স/শ