‘ব্রি ধান ৮১ দেশের খাদ্য নিরাপত্তায় বড় ধরনের ভূমিকা রাখবে’

গোমস্তাপুর প্রতিনিধি:

ব্রি ধান ৮১ দেশের কৃষকদের মুখে হাসি ফোটাচ্ছে। অন্যান্য জাতের চেয়ে এ জাত উৎপাদন বৃদ্ধি পেয়েছে। কৃষক পর্যায়ে ধানের এ জাতটির বীজ দ্রুত সম্প্রসারণের উদ্যোগ নেয়া হলে ধান উৎপাদনে ব্যাপক সহায়ক হবে এবং দেশের খাদ্য নিরাপত্তায় বড় ধরনের ভূমিকা রাখবে।

আজ বুধবার গোমস্তাপুর উপজেলার চৌডালা ইাউনিয়নের শুক্রবাড়ি মাঠে ব্রি ধান ৮১’র নতুন শষ্য কর্তন অনুষ্ঠানে এ কথা বলেন বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. শাহজাহান কবির।

তিনি আরও বলেন,সরকার কৃষকদের নিয়মিতভাবে কৃষি ভুর্তুকি দিচ্ছে। বীজ, সার, ফসল কর্তনে মেশিন কেনাসহ দুর্যোগকালীন সময়ে কৃষকদের ভুতুর্কি দিয়ে সহায়তা করছে। কৃষকদের নতুন জাত দেওয়ার পাশাপাশি ভাল ব্যবস্থাপনা দিতে পারলে কৃষকরা বেশী করে এই জাত চাষাবাদ করবে।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) রাজশাহীর প্রধান ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.আমিনুল ইসলাম ও বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হারুন-অর-রশিদ, চাঁপাইনবাবগঞ্জ এগ্রিকালচারের পরিচালক নজরুল ইসলাম, গোমস্তাপুর উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন, চৌডালা ইউপি চেয়ারম্যান শাহ আলম, উপসহকারী কৃষি কর্মকর্তা মমিনুল ইসলাম ও আওয়াল হোসেন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, কৃষক মাহবুবুল আলম বুলবুল প্রমূখ।

অনুষ্ঠান শেষে গোমস্তাপুর ইউনিয়নের মরিচাডাঙ্গায় ব্রি ধান ৮৬ নমুনা শষ্য কর্তন করা হয়। এতে ধানের উৎপাদন হয়েছে বিঘায় ২৭ মন।

স/অ

আরো পড়ুন …

চাঁপাইনবাবগঞ্জে ৭১ জনের মধ্যে ২৬ জনের নমুনা রিপোর্ট নেগেটিভ