বেতন বৈষম্য দুর করতে কর্তপক্ষকে ১৫ কার্যদিবস আল্টিমেটাম স্টেশন মাস্টার-কর্মচারিদের

নিজস্ব প্রতিবেদক:

বেতন বৈষম্য দুর করার জন্য বাংলাদেশ রেলওয়ে পঞ্চিমাঞ্চল শাখা মহাব্যবস্থাপক বরাবর স্বারকলিপি দিয়েছেন দেশের ‘স্টেশন মাস্টার ও কর্মচারি ইউনিয়নের পক্ষে স্বারকলিপি দেওয়া হয়েছে। বুধবার (২১ ডিসেম্বর) স্টেশন মাস্টার ও কর্মচারি ইউনিয়নের সভাপতি আমজাদ হোসেন ও সাধারণ সম্পাদক মো. আব্দুল বারী স্বাক্ষরিত এই স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে জানানো হয়,  ১৯৭৭ সাল থেকে বেতন বৈষম্য অবসানের জন্য বাংলাদেশ স্টেশন মাস্টার ও কর্মচারি ইউনিয়নের সভাপতি বাদি হয়ে ২০০৫ সালে রিট পিটিশন দায়ের করেন। পরবর্তীতে এই রিটে উচ্চ আদালত স্টেশন সুপারিনটেনডেন্টদের উচ্চতর বেতন স্কেল ও অন্যান্য বকেয়া ভাতাদি প্রদানের রায় দেন। পরবর্তীতে অনেকবার আইনী লড়াই হয়। তবুও এই রায় বলবৎ ছিলো। কিন্তু দীর্ঘ ১৮ বছর পরও রায় বাস্তবায়নের কোনো উদ্যোগ নেওয়া হয়নি।  এতে বাংলাদেশ রেলওয়ের পঞ্চিমাঞ্চলের সকল স্টেশন মাস্টাররা ক্ষোভে ফেটে পড়েছে। তাদের মাঝে চরম অসন্তোষ বিরাজ করছে।

স্মারকলিপিতে বলা হয়, রায় বাস্তবায়ন না করা দেশের সর্বোচ্চ আদালত অবমাননা এবং মানবাধিকার লঙ্ঘন। তাই ১৫ কার্যদিবসের মধ্যে ২০০৫-এর রায় বাস্তবায়নের দাবি জানাচ্ছি। তা না হলে আগামী ৩১ জানুয়ারী (২০২৩) রাজশাহীর সমাবেশ থেকে রায় বাস্তবায়নের চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে। এসময় রেল চলাচলে বিঘ্ন ঘটলে স্টেশন মাস্টার ও কর্মচারি ইউনিয়ন দায়ী থাকবে না বলে স্মারকলিপিতে জানানো হয়।

জি/আর