বেগম জানের অগ্নিপরীক্ষা

সিল্কসিটিনিউজ বিনোদন ডেস্ক:

১৯৪৭ সালে দেশভাগের ঘটনা কেন্দ্র করে ২০১৫ সালে নির্মিত হয়েছিল টলিউড সিনেমা রাজকাহিনী। এ বছর মুক্তি পাচ্ছে সিনেমাটির হিন্দি সংস্করণ বেগম জান

দুটি সিনেমাই পরিচালনা করেছেন সৃজিত মুখার্জি। রাজকাহিনী সিনেমায় ‘বেগম জান’ চরিত্রে অভিনয় করেছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত। আর বেগম জান সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করছেন বিদ্যা বালান।

গতকাল ১৪ মার্চ প্রকাশিত হয়েছে বেগম জান সিনেমার ট্রেইলার। এর আগে যারা রাজকাহিনী সিনেমাটি দেখেছেন এরই মধ্যে তারা হিসাব শুরু করে দিয়েছেন সত্যিকারের বেগম জান হয়ে কে দর্শক মনে স্থান করে নেবেন, বিদ্যা বালান নাকি ঋতুপর্ণা সেনগুপ্ত?

কলকাতার বাংলা সিনেমার অন্যতম পরিচিত মুখ ঋতুপর্ণা। এমনকি বলিউড সিনেমায় দেখা গেছে তাকে। দীর্ঘদিনের ক্যারিয়ারে সমালোচকদের প্রচুর প্রশংসা পেয়েছেন। কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন অসংখ্য পুরস্কার। রাজকাহিনী সিনেমাটির জন্য অনেক কষ্ট করেছিলেন তিনি। এ সিনেমার মাধ্যমে নিজেকে নিয়ে গেছেন অনন্য স্থানে। পতিতালয়ের প্রধান হিসেবে তার অভিনয়ে মুগ্ধ হয়েছেন দর্শক। তার সংলাপ বলার ভঙ্গি ছিল অসাধারণ। সমালোচকেরা তার অভিনয়ের প্রশংসা করেছেন। অনেকেই ধারণা করেছিলেন, সিনেমাটির জন্য ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাবেন এ অভিনেত্রী।

অন্যদিকে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী অভিনেত্রী বিদ্যা বালান। দ্য ডার্টি পিকচার, কাহানি’র মতো সিনেমায় অভিনয় করে তিনি প্রমাণ করেছেন এ পুরস্কারের যোগ্য তিনি। সৃজিত মুখার্জি যখন বলিউডে বেগম জান সিনেমাটি তৈরির চিন্তা করছিলেন তিনি বেছে নিয়েছেন বিদ্যা বালানকে। বলার অপেক্ষা রাখে না সিনেমায় নিজের সর্বোচ্চটুকু দিয়েছেন তিনি। ট্রেইলারে সবার নজর কেড়েছেন তিনি।

রাজকাহিনী সিনেমায় সরকারি আমলা প্রফুল্ল ও ইলিয়াস চরিত্রে অভিনয় করেছিলেন শাশ্বত চ্যাটার্জি ও কৌশিক সেন। বেগম জান সিনেমায় এই দুই চরিত্রে অভিনয় করেছেন আশীষ বিদ্যার্থী ও রজিত কাপুর। ট্রেইলারে তাদের যতটুকু দেখা গেছে চরিত্রগুলো যথাযথ ফুটিয়ে তোলার জন্য যা করা প্রয়োজন তা করেছেন তারা। এ ছাড়া গওহর খান, পল্লবী শ্রদ্ধা ও নাসিরউদ্দিন শাহ প্রত্যেকেই যে তাদের নামের সুবিচার করেছেন তার আভাস মিলেছে ট্রেইলারে।

বাংলাদেশের সীমান্তভাগের ঘটনা দেখানো হয়েছিল রাজকাহিনী সিনেমাটিতে। বেগম জান-এ দেখানো হবে ভারতের পাঞ্জাবের সীমান্ত ভাগের ঘটনা। সিনেমাটি প্রযোজনা করছেন মুকেশ ও মহেশ ভাট।

তবে বিদ্যা নাকি ঋতুপর্ণা কে কাকে ছাড়িয়ে যাচ্ছেন তা জানার জন্য ১৪ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে দর্শকদের। এই চরিত্রে দুজনের অগ্নিপরীক্ষা-একথা বলা যায়।

সূত্র: রাইজিংবিডি