বি‌সি‌সির ১২ কর্মকর্তা-কর্মচারীর বিরু‌দ্ধে ব্যবস্থা গ্রহণ

বরিশাল সিটি করপোরেশনের (বি‌সি‌সি) ১২ কর্মকর্তা-কর্মচারীকে দুর্নীতির দায়ে ওএস‌ডি, এমন‌কি চাকরিচ্যুত করা হয়েছে। ওই কর্মকর্তা-কর্মচারীদের বৃহস্পতিবার রাত ১০টার দিকে অব্যাহতির চিঠি পৌঁছে দেওয়া হয়। চাকরিচ্যুতদের দাবি, অনিয়মতান্ত্রিকভাবে তাদের চাকরিচ্যুত করা হয়েছে। তিন মাসের বেতন দেওয়ার কথা বলা হলেও তারা তা পাননি।

ফাইল ঘে‌টে দেখা গে‌ছে, বি‌সি‌সির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহম্মদ চল‌তি বছ‌রের ১৯ জুলাই কর্মকর্তা-কর্মচারীর অব্যাহতির আদেশে স্বাক্ষর করেন। কিন্তু ২৯ জুলাই চিঠিতে অফিস স্মারক নম্বর দেওয়া হয়। এরপর গত বৃহস্পতিবার অফিস সহকা‌রীর মাধ্যমে তাদের হাতে চিঠি পৌঁছে দেওয়া হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, বরখাস্ত বা ওএসডি হওয়ার আগে কর্তৃপক্ষ তাদের মৌখিকভাবে সতর্ক করলেও তারা নিজেদের সংশোধন করেননি। বি‌সি‌সির আর্থিক ক্ষতিসহ ভাবমূর্তি ক্ষুণ্ণ করায় চতুর্থ পরিষদের নবম সাধারণ সভায় ৯০ দিনের বেতন পরিশোধ করে তাদের চাকরিচ্যুতের সিদ্ধান্ত নেওয়া হয়।

যা‌দের বিরু‌দ্ধে ব্যবস্থা গ্রহণ করা হ‌য়ে‌ছে, তারা হলেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা আব্দুল মতিন, নির্বাহী প্রকৌশলী হুমায়ুন কবির, বিদ্যুৎ বিভাগের সহকারী প্রকৌশলী কাজী মনিরুল ইসলাম, মেকানিক্যাল ইঞ্জিনিয়ার কমল কৃষ্ণ দাস ও জহিরুল ইসলাম, চিফ অ্যাসেসর মুশফিক আহসান আজম, জনসংযোগ কর্মকর্তা আহসান উদ্দিন রোমেল, হিসাবরক্ষক মো. মাইনুদ্দিন, সম্পত্তি শাখার এস্টেট অফিসার মাহাবুবুর রহমান শাকিল, আইন সহকারী রফিকুল ইসলাম, হিসাব সহকারী আব্দুস সালাম ও হাট বাজার শাখার স্টল সহকারী আতাউর রহমান।

বিদ্যুৎ বিভাগের সহকারী প্রকৌশলী কাজী মনিরুল ইসলাম বলেন, আমার বিরুদ্ধে যে দুর্নীতির অভিযোগ আনা হয়েছে তা সঠিক নয়। কারণ সেই অনিয়‌মের ব্যাপা‌রে কোনো দা‌লি‌লিক প্রমাণ ছিল না। তবুও অনিয়মতান্ত্রিকভাবে আমাকে চাকরিচ্যুত করা হয়েছে।

জনসংযোগ কর্মকর্তার দা‌য়ি‌ত্বে থাকা স্বপন কুমার দাস জানান, চাকরিচ্যুতদের কাউকে কাউকে আগে বরখাস্ত ও ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়েছিল। সতর্ক করার পরও সংশোধন না হওয়ায় তাদের চাকরি থেকে চূড়ান্ত অব্যাহতি দেওয়া হয়েছে।

পানি শাখার হিসাব সহকারী আব্দুস সালাম বলেন, পিওন বাসায় এসে বৃহস্পতিবার রাত ১০টার দিকে চিঠি দিয়ে গেছেন। চিঠিতে বলা হয়েছে তিন মাসের বেতন পরিশোধ করা হয়েছে। কিন্তু সেই টাকা আমি পাইনি। তা ছাড়া বি‌সি‌সির কাছে আমার ১৫ মাসের বেতন বকেয়া।