বিশ্ব ক্রিকেটের তিন সেরা কোহ্‌লি, স্টার্ক, ধোনি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিশ্বের প্রথম সারির ক্রিকেট দলগুলোর অধিনায়কদের ভোটে বিশ্ব-সেরা ক্রিকেটার হয়েছেন ভিরাট কোহ্‌লি, মিচেল স্টার্ক এবং এম এস ধোনি।

ইংল্যান্ডে আইসিসি চ্যাম্পিয়ান্স ট্রফির টুর্নামেন্ট যখন চলছে তখন বিবিসি স্পোর্টস বিশ্ব র‍্যাঙ্কিং-এ প্রথম আটটি প্রতিযোগী দলের অধিনায়ককে জিজ্ঞেস করেছিল বিশ্ব ক্রিকেটে তাদের বিচারে প্রথম তিনজন ব্যাটসম্যান, বোলার ও উইকেটকিপার কারা তা নির্বাচন করতে।

অধিনায়কদের বলা হয়েছিল তাদের টিমের সদস্যদের মতামত নিয়ে দলের পক্ষ থেকে সেরা খেলোয়াড়দের নির্বাচন করতে হবে, তবে নিজের দেশের কোন খেলোয়াড়কে তারা ভোট দিতে পারবেন না।

এক নম্বরে আসা খেলোয়াড় পাবেন ৩ পয়েন্ট, দু নম্বরে থাকা খেলোয়াড় দুই পয়েন্ট এবং তিন নম্বরে স্থান পাওয়া খেলোয়াড় পাবেন ১ পয়েন্ট।

অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকা এই জরিপ ভোটে অংশ নেয়। কিন্তু অনেকবার অনুরোধ করার পরেও ভারত ও শ্রীলংকা তাদের নির্বাচিত খেলোয়াড়দের নাম পাঠায়নি। তাদের রায়……..

ডান-হাতী ভারতীয় ব্যাটসম্যান ভিরাট কোহ্‌লি

ভিরাট কোহলি

২৮ বছর বয়সী এই ক্রিকেটার আন্তর্জাতিক ম্যাচে ৪৩টি সেঞ্চুরি করেছেন। গত ১২ মাসে চারটি টেস্টে স্কোর করেছেন দুইশতর বেশি রান।

জরিপে অংশ নেওয়া তিনজন অধিনায়ক তাকে বিশ্বসেরা নির্বাচন করেছেন এবং বাকি তিনজন অধিনায়ক তাকে রেখেছেন দু নম্বরে।

তাকে এক নম্বরে রাখেন নি, এমন দুজন অধিনায়কের এক নম্বর ভোট পেয়েছেন রানের মেশিন নামে খ্যাত দক্ষিণ আফ্রিকার এবি ডিভিলিয়ের্স। অন্য এক নম্বর ভোটটি পেয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন।

ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার দুই অধিনায়ক জো রুট আর স্টিভ স্মিথ এসেছেন তৃতীয় স্থানে।

বিবিসির ক্রিকেট সংবাদদাতা জনাথান অ্যাগনিউ বলছেন রানের পেছনে ছোটায় কোহ্‌লির জুড়ি মেলা ভার। কীভাবে যে তিনি এটা করেন জানিনা। রান তোলার সময় যখন আসে তার মধ্যে কোনো চাপ, কোনো উদ্বেগ দেখা যায় না। এটা অসাধারণ ক্ষমতা। “চারপাশে যা ঘটছে সবকিছু থেকে তিনি যেন নিজেকে আলাদা করে ফেলেন – তখন সব একাগ্রতা নিয়ে তিনি শুধু ব্যাট করে যান- দারুণ হিসেব করে খেলেন। রান তাড়ার করার এমন ক্ষমতা আমি আর কারও মধ্যে দেখিনি।”

মিচেল স্টার্ক

মিচেল স্টার্ক

অস্ট্রেলিয়ার বাঁ-হাতী বোলার মিচেল স্টার্ক। চারটি প্রতিযোগী দেশের অধিনায়ক তাকে সেরা বোলার নির্বাচন করেছেন।

নিউজিল্যান্ডের বাঁ-হাতী বোলার ট্রেন্ট বোল্ট এসেছেন দ্বিতীয় স্থানে আর তৃতীয় নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের ক্রিস ওকস্।

২৭ বছরে বয়স্ক স্টার্ককে এখন পেস বোলার হিসাবে একজন দুধর্ষ খেলোয়াড় বিবেচনা করা হয়।

বিবিসির ক্রিকেট সংবাদদাতা জনাথান অ্যাগনিউ-এর মতে, “সুইং-এর সুযোগ যদি থাকে স্টার্কের হাতে সাদা বলে তার কমতি হয় না। তার দারুণ পেস- ইয়র্কারেও তিনি দুধর্ষ।এক দিনের ম্যাচে একজন ফাস্ট বোলারের যে দক্ষতাগুলো থাকা উচিত তা আছে স্টার্কের। বিশ্বের অন্যতম সেরা একজন ফাস্ট বোলার মিচেল স্টার্ক।”

অলরাউন্ডার এম এস ধোনি

এমএস ধোনি

ধোনির বয়স ৩৫ হলে কী হবে ভারতীয় এই উইকেট কীপারকে সমঝে চলেন না এমন ক্রিকেটার কমই আছেন। তার জোরালো ব্যাটিং, দারুণ উইকেটকিপিং প্রতিপক্ষকে সবসময়েই ভাবিয়ে তোলে।

ধোনি দলের অধিনায়কত্ব এখন তুলে দিয়েছেন কোহলির হাতে। তিনি এখন আর টেস্ট খেলেন না, কিন্তু একদিনের ম্যাচে তার ধার এখনও কমে নি।এই জানুয়ারিতেই ইংল্যান্ডের বিপক্ষে তিনি ১৩৪ রানের একটি দারুণ ইনিংস উপহার দিয়েছে ক্রিকেট-প্রেমীদের।

এই ভোটে প্রথম স্থানের জন্য লড়াই ছিল হাড্ডাহাড্ডি। দক্ষিণ আফ্রিকার কুইনটন ডি কক-ও ধোনির সমান সংখ্যক ভোট পেয়েছেন। তবে তার পক্ষে সব ভোট প্রথম স্থানের জন্য ছিল না।

বিবিসির ক্রিকেট সংবাদদাতা জনাথান অ্যাগনিউ বলছেন, “এমএস ধোনি যে বিশ্বের সবসেরা উইকেট-রক্ষক আমি তা মনে করিনা। তবে তিনি একজন দারুণ অলরাউন্ডার।২০১১র বিশ্বকাপে তার খেলা ছিল অনবদ্য। তিনি একজন পজিটিভ ক্রিকেটার। তার কাছে যা চাওয়া হয় তা তিনি সর্বতোভাবে দেন।” সূত্র: বিবিসি বাংলা