বিশ্বে শান্তির রোল মডেল বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ বিশ্বের একটি শান্তির রোল মডেল। প্রধানমন্ত্রী চট্টগ্রামের পার্বত্য অঞ্চল এবং প্রতিবেশী দেশ ভারত ও মিয়ানমারের সঙ্গে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে সবগুলো সমস্যার সমাধান করেছেন। একটি গুলিও করা হয়নি আমাদের বর্ডারে। প্রধানমন্ত্রীর নীতি হচ্ছে আমাদের প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে যতদূর পারি অগ্রাধিকার ভিত্তিতে তাদের সাহায্য সহযোগিতা আমরা করে যাচ্ছি।

আজ বুধবার (২৪ নভেম্বর) দুপুরে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ইএটিএল ইনোভেশন হাব লিমিটেডের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সজীব ওয়াজেদ জয় আমাদের ছেলেমেয়েদের কীভাবে উদ্যোক্তা বানানো যায় সেই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। কালিয়াকৈরে ইএটিএল ইনোভেশন হাব লিমিটেড সুন্দর প্রতিষ্ঠান তৈরি করছেন। সেখানে কীভাবে মানুষকে সুযোগ-সুবিধা দিবেন এবং উদ্যোক্তা তৈরি করবেন সেটা নিয়ে কাজ করছে।

তিনি আরও বলেন, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট এসেছেন। আমরা তাদের বেশ কিছু প্রস্তাব দিয়েছি এতে তারা রাজি হয়েছেন। তাদের দেশে আমাদের কিছু ডাক্তার নার্স চাচ্ছেন। এরই মধ্যে আমরা ৮০ জন নার্স দিয়েছি। তারা আরও চাচ্ছেন। মালদ্বীপ আমাদের খুব ঘনিষ্ঠ বন্ধু। তারা আমাদের সাপোর্ট দেয় এবং আমরাও তাদের সাপোর্ট দেই। বিভিন্ন নির্বাচনে মালদ্বীপ আমাদের সবসময় সাপোর্ট দেয়। রোহিঙ্গা ইস্যুতে তারা সবসময় আমাদের সঙ্গে এক ও অভিন্ন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী মালদ্বীপ যাবেন। সে বিষয়ে শলাপরামর্শ হচ্ছে। প্রধানমন্ত্রী মালদ্বীপে গেলে তাদের সঙ্গে আমাদের অনেকগুলো চুক্তি সম্পূর্ণ হবে আশা করছি। ১৬ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি ঢাকা থাকবেন। একই সময় ভুটানের ফুড কিং আসার কথা। ভারত আর ভুটান আমাদের প্রথম স্বীকৃতি দেয়। আমরা ৪-৫ ডিসেম্বর বাংলাদেশে বিশ্ব শান্তির সম্মেলন করছি।

ইএটিএল ইনোভেশন হাব লিমিটেডের চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব মো. আবদুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- বঙ্গবন্ধু হাইটেক সিটির ব্যবস্থাপনা পরিচালক ড. বিকারন কুমার ঘোষ, ইএটিএল ইনোভেশন হাব লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান, ইএটিএল এর সিনিয়র জেনারেল ম্যানেজার শরিফ শিবলী সাদিক, বিশ্বব্যাংকের সিনিয়র ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট এ কে এম আব্দুল্লাহ।

অনুষ্ঠানে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির কর্মকর্তা, দেশের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

 

সুত্রঃ জাগো নিউজ