বিশ্বকাপে ঠাঁই পাওয়া প্রিয় দলের পতাকা নিয়ে মাতোয়ারা রাজশাহীর সমর্থকেরা

অমিত হাসান :
আর মাত্র ২১দিন। অপেক্ষার দিন শেষে আগামী ১৪ জুন রাশিয়ায় বসতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপের ২১তম আসর।
ইতো:মধ্যে বিশ্বকাপকে সামনে রেখে সারা দেশের ন্যায় রাজশাহীতেও ফুটবল ম্যানিয়া শুরু হয়েছে ঘরে-বাইরে, পাড়া-মহল্লায় কিশোর ও যুবকদের মধ্যে। শুরু হয়ে গেছে সমর্থকগোষ্ঠী তৈরির কাজও।

ফুটবল বিশ্বকাপে সবসময়ই কয়েকটি দেশ ফেবারিট তালিকায় থাকে- ব্রাজিল, আর্জেন্টিনা, ইতালি, জার্মানি, স্পেন। এর মধ্যে ব্রাজিল ও আজেন্টিনা যেনো বাংলাদেশের ফুটবল প্রেমীদের কাছে বিশ্বকাপে হৃদয়ের দল হয়ে ওঠেছে। দু দলকে সমর্থন করতে গিয়ে দু’ ভাগে বিভক্ত হয়ে যায় পুরো দেশের প্রায় সকল ফুটবলপ্রেমীরা। প্রিয় দলের পতাকা তৈরি করে আকাশে উড়িয়ে দেয়ার ধুম, গায়ে লেগে থাকে সবসময় প্রিয় দলের জার্সি।

এদিকে, ঈদের আগে রাজশাহীর বাজারগুলোতে ঈদ পণ্য কেনার ব্যস্ততা না থাকলেও ভক্তদের আগ্রহের কথা চিন্তা করে এরইমধ্যে বিভিন্ন বিপণিবিতান, স্পোর্টসের দোকান ও অলিগলিতে পতাকা ও জার্সি বিক্রি করছেন বিক্রেতারা। হাতে পাতাকা নিয়ে থেমে নেই হকাররা। প্রতি চার বছর অন্তর এমনই ক্ষুদ্র বাণিজ্যের সূচনা হয়। যা শুধু ফুটবল বিশ্বকাপেই দেখা যায়। ব্যতিক্রম থাকছে না এবারও।

আর্জেন্টিনা, ব্রাজিল, ইংল্যান্ড, ফ্রান্স, স্পেন, পর্তুগালসহ অনেক দেশের পতাকা পাওয়া যাচ্ছে রাজশাহীর বাজারে। মহানগরীর সাহেব বাজার এলাকার খোঁজ নিয়ে জানা যায় ঈদের জামা-কাপড় কেনার চেয়ে বর্তমানে ধুম পড়েছে ফুটবল বিশ্বকাপের প্রিয় দলের পতাকা ও জার্সি কিনতে।


এ বিষয়ে বন্ধন বস্ত্রালয়ের কর্মচারী আলতাব মাহমুদ বলেন, বিশ্বকাপ আসার এক মাস আগে থেকেই চলে বেচাবিক্রি। আর্জেন্টিনা, ব্রাজিল ও জার্মানির পতাকা বেশি বিক্রি হচ্ছে। প্রতিদিন ২০০ থেকে ২৫০ পিস পতাকা গড়ে বিক্রি করছি। আমরা আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি ও ইতালির পতাকা প্রতিদিন তৈরি করে রাখছি বিক্রিতে যেন চাপ না হয়। আর অন্যান্য দেশ যেমন ইংল্যান্ড, ফ্রান্স, স্পেন, পর্তুগালসহ বাকি দেশের পতাকা গুলো অর্ডার সাপেক্ষে তৈরি করছি।

আলতাফ মাহমুদ সিল্কসিটি নিউজকে বলেন, দাম নির্দিষ্ট না করে অনেকটা দর কষাকষির মাধ্যমে প্রতিটি ৫/৩ ফিটের পতাকার মূল্য ১৮০ থেকে ২২০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।

বন্ধন বস্ত্রালয়ের মালিক সজল বলেন, ২ হাত, ৩ হাত, ৫ হাতের পতাকা বিভিন্ন দামে বিক্রি করা হচ্ছে। এখন পর্যন্ত আমাদের দোকান থেকে ৮০ হাতের পতাকা বিক্রি করা হয়েছে। সময় এখনও অনেক। আগামীতে এর চেয়ে আরও অনেক বড় বড় পতাকার অর্ডার পাওয়া যাবে বলে তিনি আশা করেন।

নগরীর আলুপট্টি এলাকার হ্যাটট্রিক স্পোর্টসের সুমন সিল্কসিটি নিউজকে বলেন, আমাদের দোকানে আর্জেন্টিনা , ব্রাজিলসহ বিভিন্ন দেশের উন্নত মানের জার্সি বিক্রি করছি। বর্তমানে আর্জেন্টিনা দল ব্লূ রংয়ের জার্সি পরে মাঠে নামবে সে জার্সি ইতোমধ্যে সমর্থকদের জন্য তা এনেছি। আর দু এক দিনের মধ্যে ব্রাজিলের নতুন জার্সি আনা হবে।

এদিকে, রাশিয়া বিশ্বকাপ ২০১৮ কে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পাঁচজনকে আজীবন সদস্য এবং সাতজন উপদেষ্টাসহ ৯৯ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ব্রাজিলিয়ান সমর্থক গোষ্ঠী।


তাদের ন্যায় নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. দেলোয়ার হোসেনকে সভাপতি এবং আইন বিভাগের শিক্ষার্থী ইজাজ আল ওয়াসীকে সাধারণ সম্পাদক করে ৭৮ সদস্য বিশিষ্ট রাবি জার্মানি সাপোর্টার্স ইউনিটির কমিটি গঠন করা হয়েছে।

ক্যাম্পাসে সর্বাত্মক সমর্থক দলের প্রচারণা করা, টুকিটাকি চত্বরে ব্যানার টানানো, ঝটিকা মিছিল এবং জার্সি তৈরিসহ বিভিন্ন কাজের মাধ্যমে সমর্থন দেওয়ার লক্ষ্যে এসব কমিটি গঠন করা হয়েছে।

এবারের বিশ্বকাপের আসরে অংশ নিচ্ছে ৩২ দেশ। টানা এক মাস চলবে এ ফুটবল যুদ্ধ। এবার বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে বিশ্ব মানচিত্রের সবচেয়ে বড় দেশ রাশিয়া। বিশ্বকাপকে মাথায় রেখে রাশিয়ার ১১টি শহরে প্রস্তুত করা হয়েছে ১২টি স্টেডিয়াম। ৩২টি দেশের লড়াইয়ের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্বকাপ মিশন।

স/শা