‘বিগ থ্রি’ ছাড়াই অস্ট্রেলিয়ান ওপেন?

করোনাকালের মাঝেই অস্ট্রেলিয়ান ওপেনের তোড়জোড় শুরু হয়ে গেছে। কিন্তু এই আসরে হয়তো দেখা যাবে না টেনিস বিশ্বের ‘বিগ থ্রি’কে। করোনাবিধির কড়াকড়ির কারণে নোভাক জকোভিচের অংশগ্রহণ অনিশ্চিত। রজার ফেদেরার এত তাড়াতাড়ি ফিরতে পারবেন না বলে আগেই জানিয়ে দিয়েছেন। এবার পায়ের চোট থেকে সুস্থ হয়ে আবুধাবিতে সদ্যঃসমাপ্ত মুবাদালা বিশ্ব টেনিস চ্যাম্পিয়নশিপে খেলা রাফায়েল নাদালেরও বছরের প্রথম গ্র্যান্ড স্লামে অংশগ্রহণ নিয়ে সংশয় তৈরি হয়েছে।

নাদালের ইচ্ছা থাকলেও সঠিক ম্যাচ ফিটনেস না থাকায় অস্ট্রেলিয়ান ওপেনে আদৌ খেলতে পারবেন কি না, সে বিষয়ে তিনি নিজেই সন্দিহান। আবুধাবির টুর্নামেন্ট শেষে তিনি বলেছেন, ‘আমার পরিকল্পনা ছিল অস্ট্রেলিয়ায় গিয়ে নিজের সেরাটা দেওয়ার। তবে সত্যি বলতে, এই বিষয়ে আমি কোনো নিশ্চয়তা দিতে পারব না। আগে দলের সঙ্গে আমাকে কথা বলতে হবে। আমার শেষ অফিশিয়াল ম্যাচের পর প্রায় ছয় মাস কেটে গেছে। পরিস্থিতি বেশ জটিল এবং আমি সেটা স্বীকারও করে নিচ্ছি।’

ইনজুরি থেকে ফেরায় মরু শহরে ডেনিস শাপোভালভ এবং অ্যান্ডি মারের বিপক্ষে দারুণ লড়াই করেও পরাজিত হন নাদাল। ক্যারিয়ারে বহুবার চোটের কবলে পড়লেও এবার পুনর্বাসন কতটা সফলভাবে তিনি সম্পন্ন করছেন, তার ওপর সব নির্ভর করছে বলে তিনি জানিয়েছেন। তবে ২০ বারের গ্র্যান্ড স্লাম জয়ী একেবারে স্পষ্ট করে বলেছেন, শিরোপা জয়ের আত্মবিশ্বাস আছে বলেই তিনি টেনিসে ফিরেছেন। শুধু টাকার জন্য কিংবা খেলার প্রতি ভালোবাসা থেকে তিনি কোর্টে ফেরেননি।

 

সূত্রঃ কালের কণ্ঠ