শুক্রবার , ১৩ আগস্ট ২০২১ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বিখ্যাত যোদ্ধা ইসমাইল খান তালেবানের হাতে বন্দি

Paris
আগস্ট ১৩, ২০২১ ৮:৩৫ অপরাহ্ণ

আফগানিস্তানের বিখ্যাত যোদ্ধা ইসমাইল খানকে বন্দি করেছে তালেবান। রয়টার্সের খবরে বলা হয়েছে, আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর হেরাত দখলের পর তালেবান সদস্যরা ইসমাইল খানকে বন্দি করেন।

ইসমাইল খান হেরাতে সাবেক গভর্নর ছিলেন। ৭০ বছর বয়সী এই যোদ্ধা আফগান সরকারের অধীনে থেকে স্থানীয় মিলিশিয়াদের নিয়ে তালেবানের বিরুদ্ধে নেতৃত্ব দিচ্ছিলেন।

ইসমাইল খান হেরাতের সিংহ হিসেবে পরিচিত। ১৯৭৯ সালে সোভিয়েত বিরোধী যুদ্ধে তিনি বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি বিখ্যাত মুজাহিদীন কমান্ডার হিসেবে সমাদৃত।

তালেবান যোদ্ধারা বৃহস্পতিবার হেরাতের অধিকাংশ এলাকা দখলে নেয়। আফগানিস্তানের গুরুত্বপূর্ণ এই প্রদেশ তালেবানের দখলে যাওয়া সরকারের জন্য বিরাট ধাক্কা হিসেবে মনে করা হচ্ছিল।

এরপর শুক্রবার তালেবান হেরাতের স্থানীয় প্রশাসনকে আত্মসমর্পণের আহ্বান জানায়। আত্মসমর্পণকারীদের তারা কোনো ক্ষতি করবে না বলে ঘোষণা দেয়। এরপর সেখানকার প্রশাসন- সেনা সদরদপ্তর, বিমানবন্দর এবং সরকারি স্থাপনাগুলোতে থেকে সেনা সরিয়ে নিতে রাজি হয়।

রয়টার্সের খবরে বলা হয়, হেরাত আফগান সরকারের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ ছিল। কারণ এখানকার যোদ্ধা ইসমাইল খান স্থানীয় যোদ্ধাদের একত্র করে তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন। কিন্তু শুক্রবার তিনি তালেবানের হাতে বন্দি হলেন।

সাবেক মুজাহিদিন কমান্ডার ইসমাইল খান হেরাতে তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন
সাবেক মুজাহিদিন কমান্ডার ইসমাইল খান হেরাতে তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন

খবরে আরও বলা হয়, তালেবানের সঙ্গে এক চুক্তি মোতাবেক- হেরাতের বর্তমান গভর্নর, কয়েকজন নিরাপত্তা কর্মকর্তাসহ ইসমাইল খানকে তালেবান যোদ্ধাদের হাতে তুলে দেওয়া হয়। তবে চুক্তিতে কী ছিল সেটার বিস্তারিত জানা যায়নি।

আরেকটি খবরে বলা হয়েছে, ইসমাইল খান তার যোদ্ধাদের নিয়ে তালেবানের কাছে আত্মসমর্পণ করেছেন। এরপর তালেবান তাকে গৃহবন্দি করে রেখেছে।

তালেবানের মুখপাত্র জাবিনুল্লাহ মুজাহিদ ইসমাইল খানকে বন্দি করার বিষয়টি নিশ্চিত করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা গেছে, তালেবান সদস্যদের হাতে ইসমাইল খান বন্দি হয়েছেন।

 

সূত্রঃ যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক