বিএনপি-জামায়াতের গণমিছিল ঘিরে শাহবাগে ‘সতর্ক পাহারায়’ ছাত্রলীগ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

বিএনপি-জামায়াতসহ সরকারবিরোধী কয়েকটি রাজনৈতিক দল ও জোটের গণমিছিলের কর্মসূচিকে কেন্দ্র করে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ‘সতর্ক পাহারা’ বসিয়েছে ছাত্রলীগ। পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার ঢাকায় গণমিছিল করবে বিএনপি-জামায়াত। এজন্য জুমার নামাজের পর থেকেই রাজধানীর বিভিন্ন পয়েন্ট থেকে মিছিল নিয়ে নয়াপল্টনে জড়ো হতে থাকেন বিএনপির নেতাকর্মীরা। একইসঙ্গে জামায়াত, এলডিপি ও তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করা সরকারবিরোধী বিভিন্ন জোটের নেতাকর্মীরাও সড়কে গণমিছিল শুরু করেন।

ঢাকায় সরকারবিরোধীদের এই গণমিছিলকে কেন্দ্র করে শাহবাগে ‘সতর্ক পাহারায়’ বসেছে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগ। দুপুরে জুমার নামাজের পরই শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির ও সাধারণ সম্পাদক তানভীর হাসানের নেতৃত্বে সংগঠনটির বিশ্ববিদ্যালয় শাখার নেতাকর্মীরা। পরে তাদের এই পাহারায় যোগ দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইডেন কলেজসহ বিভিন্ন শাখার নেতাকর্মীরা।

সংগঠনের পক্ষ থেকে বলা হচ্ছে, দেশের গণতান্ত্রিক অগ্রযাত্রা অব্যাহত রাখতে শিক্ষার্থীরা শাহবাগে অবস্থান নিয়েছেন। ছাত্রলীগ বলছে, তাদের এই পাহারাকে ‘গণতন্ত্রের বিজয় উদযাপন’ ও ‘বিএনপি-জামায়াতের সন্ত্রাস-নৈরাজ্য-দেশবিরোধী কর্মকাণ্ডের’ প্রতিবাদ। পূর্ব ঘোষণা অনুযায়ী, বিকালে রাজধানীর নয়াপল্টন থেকে মগবাজার মোড় পর্যন্ত গণমিছিল করবে বিএনপি। এতে বিএনপিসহ ১৩টি অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী-সমর্থকেরা যোগ দেবেন। এছাড়া এলডিপি ও জামায়াতে ইসলামী আলাদা এবং তিনটি পৃথক জোটও ছয়টি স্থান থেকে গণমিছিল করবে।

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন গণমাধ্যমকে বলেন, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের গণতান্ত্রিক অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। এই অগ্রযাত্রাকে নস্যাৎ করার পাঁয়তারা করছে বিএনপি-জামায়াত। দেশের গণতান্ত্রিক অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে এবং নিজেদের ভবিষ্যতকে নিরাপদ রাখার স্বার্থে ওই অপশক্তিকে প্রতিরোধের জন্য সতর্ক অবস্থান নিয়েছে ছাত্রসমাজ।

জি/আর