‘বাল্যবিবাহ নিরোধ আইনে ১৮ এর সাথে কোন শর্ত নয়’

নিজস্ব প্রতিবেদক:

চাঁপাইনবাবগঞ্জে, নাটোর, জয়পুরহাট ও নওগাঁয় জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরামের উদ্যোগে ‘বাল্যবিবাহ নিরোধ আইনে ১৮ এর সাথে কোন শর্ত নয়’ শিরোনামে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার প্রস্তাবিত বাল্যবিবাহ নিরোধ আইনে ১৮ এর সাথে কোন শর্ত নয় শিরোনামে জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, নাটোর ও নওগাঁয় মানববন্ধন অনুষ্ঠিত হয়।

চাপাই নবাবগঞ্জের জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধনে উপস্থিত ছিলেন এ্যাড. শাহজামাল, এ্যাড.আফসরি আলী, কন্যাশিশু এডভোকেসি ফোরামের সভাপতি ও বিসিডিপি নির্বাহী পরিচালক মো. আলতাব হোসেন, সমতা নারী উন্নয়ন সংস্থার সভানেত্রী মোসা. আফসানা খাতুন, শিয়ালা কলোনী নারী উন্নয়ন সংস্থার সভানেত্রী মোসা. সুলতানা খাতুন, বালুগ্রাম নারী উন্নয়ন সংস্থার সভানেত্রী মোসা. শামসুন্নাহার সেমী, অভিযান মহিলা উন্নয়ন সংস্থার সভানেত্রী মোসা. বিউটি আক্তার, বিসিডিপি প্রোগ্রাম অফিসার মনোয়ান হোসাইন সহ প্রায় ২০০ জন বিভিন্ন পেশাজীবি নারী-পুরুষ।

মানববন্ধনে বক্তারা বলেন, বিভিন্ন সংবাদ মাধ্যমে আমরা জেনেছি যে, গত ২৪ নভেম্বর ২০১৬ মন্ত্রিপরিষদ বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৬ অনুমোদন করেছে। বাংলাদেশে কন্যাশিশুর অধিকার রক্ষায় এ আইনটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমরা মনে করি। নারী ও শিশু অধিকার রক্ষায় কর্মরত সংগঠনগুলোর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে কন্যাশিশুদের বিয়ের বয়স ১৮ বছর রাখায় আমরা উন্নয়ন সহযোগী হিসাবে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাতে চাই। একই সাথে আমরা উদ্বিগ্ন যে আইনটিতে একটি বিশেষ বিধান রাখা হয়েছে যেখানে বলা হয়েছে “বিশেষ পরিস্থিতিতে অপ্রাপ্ত বয়স্ক কন্যাশিশুদের সর্বোত্তম স্বার্থ বিবেচনা করে যথাযথ আইনী প্রএিয়ায় বিবাহ কার্য সম্পন্ন হয়ে থাকে, তাহলে তা অবৈধ হিসেবে বিবেচনা করা হবে না কিংবা অপরাধ হিসেবে পরিগণিত হবে না।”

আমরা বিশ্বাস করি, বাল্য বিবাহ নিরোধ আইনে কোন বিশেষ বিধান বা ব্যতিক্রম রাখা উচিত হবে না বরং বিশেষ বিবেচনার কিছু থেকে থাকলে তা বিবাহ রেজিস্ট্রেশন আইন ও এর বিধিমালার মাধ্যমে সমাধান করা যেতে পারে। কন্যাশিশু এডভোকেসি ফোরামের চাপাইনবাবগঞ্জ সভাপতি আলতাব হোসেন এই কার্যক্রমকে আরো বেগবান করার জন্য সকলের ঐকান্তিক সহযোগিতা কামনা করেন।

এদিকে নওগাঁয় প্রস্তাবিত বাল্যবিবাহ নিরোধ আইন ১৮’র সাথে কোন শর্ত নয় দাবিতে জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম নওগাঁর মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। আজ (১৮ জানুয়ারি,২০১৭) বুধবার দুপুরে নওগাঁ শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এই মানববন্ধন কর্মসূচীতে জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম নওগাঁর আহবায়ক মাহমুদুন নবী বেলাল এর নেতৃত্বে বক্তব্য রাখেন নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি ইমরুল কায়েশ, সুজন নওগাঁ জেলা কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, মডেল প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু বকর সিদ্দিক, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচীর জেলা ব্যবস্থাপক আশরাফুল ইসলাম, মাঠকর্মী শাহ আলম, নারী সংগঠনের আলো দাস, ডলি আজাদ সহ বিভিন্ন নারী সংগঠনের নারী প্রমুখ নেতৃবৃন্দ।
নাটোর জেলা শহরের বনলতা বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম নাটোর জেলা কমিটির আয়োজনেও মানবন্ধন অনুষ্ঠিত হয়। এ মানবন্ধনে নাটোর ব্র্যাক প্রতিনিধি ফিরোজ কবির , বিকাশ কুমার শর্মা, মহিলা পরিষদ সা:ম্পাদক শ্যামা বসাক, এনএসকেএস জুলেখা, বনলতা বালিকা উচ্চ বিদ্যালয় এর শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। নাটোরেও ১৮ এর সাথে কোন শর্ত না রাখার দাবি জানান।

জয়পুরহাট জেলার পাচুর মোড়ে জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম জয়পুরহাট কমিটির উদ্যোগ মানববন্ধন পালিত হয়। বুধবার দুপুরের এই মানবন্ধনে  কন্যাশিশু এডভোকেসি ফোর ামের সভাপতি নিলুফা জহুর লিলির নেতৃত্বে মানববন্ধনে অংশগ্রহণ করেন সুজন জয়পুরহাট জেলা কমিটির সভাপতি মো. আব্দুল হাই, জেলা ব্র্যাক প্রতিনিধি মো. শফিকুল ইসলাম, ইন্ডিপেন্টের পত্রিকার এস এম সাজু, দৈনিক সোনার দেশ পত্রিকার সাংবাদিক মো. শাহাবুদ্দিনসহ বিভিন্ন শ্রেণীপেশার নারী পুরুষ অংশগ্রহণ করেন। মানববন্ধনে বক্তারা বলেন, কন্যাশিশুর বিকাশ ও নারীর ক্ষমতায়নে ১৮ এর সাথে কোন শর্ত দিয়ে বাল্যবিবাহ নিরোধ আইন নয় । একটি সভ্য জাতিগঠনে ১৮বছরের আগে কোন অবস।তাতেই কোন শর্ত দিয়ে বিয়ের সুযোগ না দেয়ার আহ্বান জানান বক্তারা।

স/অ