বাজারে রসালো ফল লিচু

নিজস্ব প্রতিবেদক:

বাজারে মৌসুমের নতুন রসালো ফল লিচু উঠেছে। নতুন এই ফলটি নগরীর সাহেববাজার ও উপশহর নিউ মার্কেট এলাকায় পাওয়া যাচ্ছে। তবে নতুন ফল হিসেবে সাড়ে ৩০০ থেকে ৪২০ টাকা দাম হাকাচ্ছেন বিক্রেতারা। ক্রেতারা বলছে নতুন ফল হিসেবে দাম বেশি চাচ্ছে ব্যবসায়ীরা।

নগরীর সাহেববাজার জিরোপয়েন্ট এলাকায় হাসমত আলী বিক্রি করছেন লিচু। তিনি জানান, নতুন লিচু উঠেছে। তাই দাম একটু বেশি। এছাড়া উপশহর নিউ মার্কেট এলাকায় লিচু বিক্রি করছেন নাহারুল ইসলাম। তিনি নগরীর বায়া এলাকার একটি বাগান থেকে লিচু কিনেছেন। তিনি ৪২০ টাকা দরে লিচু বিক্রি করছেন।

লিচু ক্রেতা হিমু খান বলেন, নতুন ফল, দামেও বেশি। তাই ৫০টি কিনলাম। দাম কমলে তখন বেশি করে কিনবো।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) আবদুল ওয়াদুদ বলেন, এবছর ৪৯০ হেক্টর জমিতে লিচু চাষ হয়েছে। এছাড়া গত বছর ৪৭৬ হেক্টর জমিতে লিচুর চাষ হয়।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে, গেলো কয়েক বছরে আমের পাশাপাশি শুধু লিচু চাষ করেই জেলার শতাধিক চাষি স্বনির্ভর হয়ে উঠেছেন। এখন ছোট-বড় মিলিয়ে রাজশাহী শহরেই শতাধিক লিচুর বাগান রয়েছে। বাগান ছাড়াও বসতবাড়িতে দেশি লিচুর পাশাপাশি উচ্চ ফলনশীল চায়না-৩ এবং বোম্বে ও মাদ্রাজি জাতের লিচু চাষ হচ্ছে। তাই হালে লিচু চাষও জনপ্রিয়তা পেয়েছে এ অঞ্চলে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) আবদুল ওয়াদুদ বলেন, লিচু চাষেও কৃষকের আগ্রহ বাড়ছে। লিচু চাষ করে অনেক কৃষক স্বাবলম্বী হয়ে ওঠায় এবার লিচুতেও নীরব বিপ্লব ঘটতে চলেছে।

 

স/আ