বুধবার , ২২ নভেম্বর ২০১৭ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাঘা পৌর নির্বাচনে বিএনপির প্রার্থী চুড়ান্ত: সিধান্ত হয়নি আ’লীগে

Paris
নভেম্বর ২২, ২০১৭ ৭:০৮ অপরাহ্ণ

আমানুল হক আমান:
একযুগ পর আগামী ২৮ ডিসেম্বর রাজশাহীর বাঘা পৌর নির্বাচন অনুষ্টিত হচ্ছে। এই নির্বাচনকে সামনে রেখে গত মঙ্গলবার রাতে বিএনপির পৌর, উপজেলা ও জেলা কমিটি প্রার্থী চুড়ান্ত করেন। তবে চুড়ান্ত তালিকায় বাঘা পৌরসভার সাবেক চেয়ারম্যান আবদুর রাজ্জাক ও পৌর বিএনপির সভাপতি কামাল হোসেনের নাম আসে। এই দুইজনকে একত্রিত করে আবদুর রাজ্জাককে দলীভাবে মনোনীত করা হয়েছে বলে বিষয়টি নিশ্চিত করেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য রমেস দত্ত।

অপর দিকে বর্তমান আওয়ামীলীগের তিনজন মেয়র প্রার্থীর নাম জেলা কমিটির মাধ্যমে কেন্দ্রীয় কমিটির কাছে প্রেরণ করা হয়েছে। আওয়ামীলীগের মনোনয়নের বিষয়ে কোন সিধান্ত হয়নি বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী, রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সাংসদ ও বাঘা উপজেলা আওয়ামীলীগের সভাপতি শাহরিয়ার আলম। তবে দুই/এক দিনের মধ্যে কেন্দ্রীয়ভাবে প্রার্থী চুড়ান্ত হবে বলে তিনি জানান।

বাঘা পৌর নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগের আটজন এবং বিএনপির চারজন প্রার্থী দলীয় মনোনয়নের জন্য দৌড়-ঝাপ শুরু করে। এরমধ্যে উভয় দল একক প্রার্থী করার সিধান্তে আছেন।

বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য রসেম দত্ত জানান, পৌর, উপজেলা ও জেলা কমিটি যৌথভাবে আবদুর রাজ্জাককে দলীয় মনোনয়নের বিষয়ে চুড়ান্ত করা হয়েছে। একক প্রার্থী হিসেবে আবদুর রাজ্জাকের মনোনয়ন চুড়ান্ত।

এদিকে আওয়ামীলীগের একটি নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেন, আগামী ২৪ নভেম্বর সন্ধ্যায় দলীয় একক প্রার্থী চুড়ান্ত করা হবে। তবে কে মেয়র পদে মনোনীত হবেন এই নিয়েই সমর্থক ও মেয়র প্রার্থীরা রয়েছেন দুশ্চিন্তায়। এদিকে জামায়াতে ইসলামী নির্বাচনে অংশ নিতে না পারায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে বাঘা পৌর জামায়াতে আমীর প্রভাষক সাইফুল ইসলাম মনোনয়ন উত্তোলন করেছেন।

আগামী ২৮ ডিসেম্বর যতই এগিয়ে আসছে, ততই কদর বাড়ছে ভোটারদের। এছাড়া ৯টি ওয়ার্ডের প্রায় শতাধিক প্রার্থী প্রচারনায় মুখর। প্রার্থীদের ক্ষেত্রে দলের বিষয়ে তেমন প্রভাব না পড়লেও মেয়র পদে দলীয় প্রতীকে আওয়ামীলীগ ও বিএনপির মধ্যে লড়াই হবে।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, মেয়র পদে বর্তমান মেয়র ও জেলা আওয়ামীলীগের সদস্য আক্কাছ আলী, বাঘা পৌর জামায়াতের আমির প্রভাষক সাইফুল ইসলাম, বাঘা পৌর বিএনপির সভাপতি কামাল হোসেন ও স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ মুসাসহ চারজন মনোনয়নপত্র উত্তোলন করেন। এছাড়া ৯টি ওয়ার্ডে সাধারণ আসনে ৪১ জন ও সংরক্ষিত নারী আসনে ১৪ জন প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেন।

আগামী ২৮ ডিসেম্বর নির্বাচন। ২৭ নভেম্বর মনোনয়নপত্র জমাদানের শেষ দিন। ২৮ ও ২৯ নভেম্বর মনোনয়নপত্র যাছাই-বাছাই। ৬ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহার। ৭ ডিসেম্বর প্রতীক বরাদ্দ। পৌরসভায় মোট ভোটার সংখ্যা ২৭ হাজার ৭৮৯। এরমধ্যে পরুষ ভোটার ১৪ হাজার ১৭। নারী ভোটার ১৩ হাজার ৭৭২।

বাঘা উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারি রিটারিং অফিসার মজিবুল আলম জানান, বর্তমানে আইনি জটিলতা না থাকায় বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি) ২৮ ডিসেম্বরে নির্বাচনের দিন ধার্য করে ১৩ নভেম্বর তফসিল ঘোষণা করেন। ফলে প্রার্থীরা মনোনয়নপত্র উত্তোলন করছেন।
স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর