বাঘায় ১৫ হাজার পরিবারকে সরকারি খাদ্য সহায়তার উদ্বোধন

আমানুল হক আমান, বাঘা:
রাজশাহীর বাঘা উপজেলায় অতিদরিদ্র, প্রতিবন্ধী ও অস্বচ্ছল পরিবারের মধ্যে বিনামূল্যে খাদ্য সহায়তা বিতরণের উদ্বোধন করা হয়েছে। উপজেলার দুটি পৌরসভা ও সাতটি ইউনিয়নে পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে আজ শনিবার সকালে উপজেলার আড়ানী ইউনিয়র পরিষদ মাঠে এসব বিতরণ করা হয়।

 

চেয়ারম্যান প্রভাষক রফিকুল ইসলামের সভাপতিত্বে এর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা হামিদুল ইসলাম। উপজেলায় ১৪ হাজার ৯৬২টি ভার্নারেবল গ্রুপ ফিটিং ভিজিএফ কার্ডের মাধ্যমে চালের পরিবর্তে গম বিতরনের উদ্বোধন করা হয়।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের সহকারী প্রকৌশলী হেতমত আলী জানান, উপজেলার দুটি পৌরসভা ৬ হাজার ১৬২ ও সাতটি ইউনিয়নের জন্য ৮ হাজার ৮০০ পরিবারের মধ্যে এই বরাদ্দ দেয়া হয়। ভিজিএফ কর্মসূচির আওতায় গরিব পরিবারের জন্য সরকার বিনামূলে ১৩ কেজি করে গম বিতরণের সিদ্ধান্ত নিয়েছে। প্রতি পরিবার থেকে একজন কার্ডধারী ১৩ কেজি করে গম দেওয়া হয়েছে। ঈদুল ফিতরের আগেই এই ভিজিএফের গম বিতরণ করা হবে।

এরই মধ্যে আড়ানী পৌরসভা, বাঘা পৌরসভা, আড়ানী ইউরিয়ন, বাজুবাঘা ইউনিয়ন, বাউসা ইউনিয়ন, মনিগ্রাম ইউনিয়ন, গড়গড়ি ইউনিয়ন, পাকুড়িয়া ইউনিয়ন ও চকরাজাপুর ইউনিয়নে এই কর্মসূচির ফলে ১৪ হাজার ৯৬২টি পরিবারের সদস্য উপকৃত হবেন। আজ শনিবার এই খাদ্যশস্যের উদ্বোধণ করা হয়েছে। আর এক দিন পরেই ঈদুল ফিতর উদযাপিত হবে।

আড়ানী পৌর মেয়র মুক্তার আলী বলেন, পৌরসভার আয়োজনে তিন হাজার ৮১ জন দুস্থদের মাঝে ১৩ কেজি করে গম সুন্দরভাবে বিতরণ করা হয়েছে।

বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা হামিদুল ইসলাম বলেন, সরকারের বরাদ্দকৃত গম সঠিকভাবে বিতরনের জন্য তদারকি কমিটি গঠন করা হয়েছে। প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় একজন করে সরকারি কর্মকর্তা দেখভাল করেন।

স/অ