বাঘায় ধরা পড়েছে বিশাল বাঘাইড়

বাঘা প্রতিনিধি:

রাজশাহীর বাঘায় পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে ৪০ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ। রোববার (২১ ফেব্রুয়ারি) উপজেলার চকরাজাপুর গ্রামের জেলে ওলিয়ার রহমানের জালে মাছটি ধরা পড়ে। ওলিয়ার রহমান মাছের দাম হাঁকছেন কেজিপ্রতি ১ হাজার ১০০ টাকা।

ওলিয়ার জানান, প্রতিদিনের মত রোববারও তিনি পদ্মা নদীতে যান মাছ শিকারের জন্য। জালে পেয়ে যান বিশালাকার এই বাঘাইড়। নদীতীরে আনার পর মাছটি দেখতে স্থানীয়রা ভিড় জমান। মাছটি বিক্রির জন্য স্থানীয় এক ব্যক্তির কাছে রাখা হয়েছে।

তিনি আরও জানান, ১ হাজার ১০০ টাকা দরেই মাছটি কেনার জন্য ইতোমধ্যে অনেকে টাকা তুলতে শুরু করেছেন। বিকাল নাগাদ এই মাছে কেটে বিক্রি করা হবে বলেও জানান ওলিয়ার।

জানা যায়, বাঘা উপজেলার চকরাজাপুর পদ্মায় দীর্ঘদিন থেকে জাল দিয়ে মাছ শিকার করেন জেলে ওয়ালিউর রহমান। তিনি দুই দিন আগেও এই পদ্মায় ৫টি ৭৬ কেজি ওজনের বাঘাইড় পেয়েছিলেন। সেই ধারা বাহিকতায় রোববার সকালে একটি ৪০ কেজি ওজনের বাঘাইড় মাছ ধরেছেন। এই মাছ প্রতিকেজি ৮৫০ হিসেবে বিক্রি করেছেন। মাছটি ৩৪ হাজার টাকায় ক্রয় করেছেন চকরাজাপুর চরের মাছ ব্যাপারি করম আলী। তিনি মাছটি ঢাকায় নিয়ে বিক্রি করবেন। জেলে ওয়ালিউর রহমান ৫ দিনের ব্যবধানে ছোট বড় মিলে প্রায় দুই লক্ষ টাকার বাঘাইড় মাছ পেয়েছেন।
এ বিষয়ে জেলে ওয়ালিউর রহমান জানান, এই মৌসুমে ইলিশের তেমন দেখা মিলেনি। তবে বাঘাইড় মাছ ভাল পেয়েছি। গত ৫ দিনে আমি প্রায় দুই লক্ষ টাকার মাছ বিক্রি করেছি। ইলিশের চেয়ে বাঘাইড়ের দামও ভাল পাচ্ছি। বিক্রি করতেও তেমন অসুবিধা হয় না। ব্যাপারিকে খবর দিলে ঘাট থেকে নিয়ে যায়।

এ বিষয়ে উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা আমিরুল ইসলাম জানান, উপজেলার মধ্যে ২৬ কিলোমিটার পদ্মা নদী রয়েছে। জেলে আছে ১ হাজার ৩০৭। এরমধ্যে নিবন্ধন জেলে রয়েছে ৮৮৫ জন। তবে বড় মাছ পাওয়ার কারনে জাটকা ধরার প্রবনতা কমে গেছে। জেলেরা এখন পদ্মায় প্রতিনিয়ত বড় মাছ ধরছে।

স/আ