বাঘায় জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

বাঘা প্রতিনিধি:
‘সবার জন্য টেকসই ও সমৃদ্ধ সমাজ, এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীর বাঘায় পৃথকভাবে ২৬ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। রোববার সকালে বাঘা বুদ্ধি ও অটিস্টিক প্রতিবন্ধী বিদ্যালয় ও বে-সরকারী সংগঠন সমতা নারী কল্যান সংস্থার আয়োজনে এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে এই দিবসটি পালন করা হয়।

বাঘা বুদ্ধি ও অটিস্টিক প্রতিবন্ধী বিদ্যালয় মাঠে আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। অনুষ্টানে সভাপতিত্ব করেন প্রতিষ্টানের সভাপতি নিজামুল হুদা। প্রধান অতিথি ছিলেন উপজেলা প্রতিবন্ধী অফিসার আবদুল আহাদ।

রহমত উল্লার পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন সমতা নারী কল্যান সংস্থার নির্বাহী পরিচালক নজরুল ইসলাম, বাঘা প্রেস ক্লাবের সভাপতি আবদুল লতিফ মিয়া, বাঘা উপজেলা জাতীয় সাংবাদিক সংস্থার সভাপতি শিক্ষক আমানুল হক আমান, বাঘা বুদ্ধি ও অটিস্টিক প্রতিবন্ধী বিদ্যালয়ের পরিচালক সাইফুল ইসলাম। পরে সাংস্কৃতি অনুষ্টানে গান পরিবেশন করে প্রতিবন্ধী সুজন আহম্মেদসহ বেশ কয়েকজন প্রতিবন্ধী।

অপর দিকে উপজেলা অডিটোরিয়ামে সহকারী কমিশনার (ভুমি) যোবায়ের হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সমতা নারী কল্যান সংস্থার নির্বাহী পরিচালক নজরুল ইসলাম, বাঘা প্রতিবন্ধী কর্মকর্তা আব্দুল আহাদ, সাবেক উপজেলা নারী ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী ফাতেমা খাতুন লতা, প্রতিবন্ধী স্কুলের শিক্ষক সাইফুল ইসলাম, বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান, আবু হামিদ মোহাদ ওয়ালী উদ্দিন, মেরাজ উদ্দিন, রাশিদা খাতুন, মাসুম বিল্লাহ প্রমুখ।

আলোচনা শেষে সমতা নারী কল্যাণ সংস্থা (এসএনকেএস) এর সহযোগীতায় প্রতিবন্ধীদের মাঝে ট্রাইসাইকেল, ওয়াকার, এলবো ক্রাচ, টয়লেট চেয়ার, স্টান্ডিং টেবিল বিতরণ করা হয়।
স/শ