বাঘায় শিক্ষক নুরুল ইসলামের স্বরণ সভা অনুষ্ঠিত


বাঘা প্রতিনিধি :
রাজশাহীর বাঘায় বিশিষ্ট সমাজ সেবক ও বাঘা শাহদৌলা ডিগ্রী কলেজের অবসরপ্রাপ্ত ইংরেজি বিভাগের শিক্ষক নুরুল ইসলাম সরকারের স্বরণ সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় গড়গড়ি ইউনিয়নের সরেরহাট গ্রামে তাঁর নিজ বাড়ির আঙ্গিনায় এই স্বরণ সভা অনুষ্ঠিত হয়।

শিক্ষক নুরুল ইসলাম সরকারের স্বরণে ৩২ পৃষ্ঠার একটি স্বরণিকার মোড়ক উম্মোচন করা হয়। তিনি ১৯৭৮ সালে বাঘা শাহদৌলা ডিগ্রী কলেজে ইংরেজি বিষয়ে যোগদান করেন। তিনি দীর্ঘ তিন যুগ শিক্ষকতা পেশা থেকে ২০১২ সালে অবসরগ্রহণ করেন। তিনি ইংরেজি বিষয়ে একজন পন্ডিত ছিলেন। ২০২৩ সালের ৫ অক্টোবর শিক্ষক দিবসের দিনে বার্ধক্যজনিত কারণে ৮৫ বছর বয়সে মারা যায়।

স্বরণ সভায় ফেরদৌস আরিফ পিন্টুর সঞ্চালনায় বক্তব্য রাখেন প্রথম আলোর রাজশাহী প্রতিবেদক আবুল কালাম মুহাম্মদ আজাদ, মরহুম শিক্ষকের স্ত্রী খালেদা ইসলাম সরকার মুক্তা, ছেলে নাট্যকার ও নাটক নির্মাতা পরিচালক শিমুল সরকার, গড়গড়ি ইউনিয়নের চেয়ারম্যান রবিউল ইসলাম, অধ্যক্ষ আনিছুর রহমান, ফকির শফি মন্ডল, প্রধান শিক্ষক সাইফুল ইসলাম বাচ্চু, শিক্ষক সানোয়ার হোসেন, সংগীত শিল্পী ও সহকারি অধ্যাপক সরকার আমিরুল ইসলাম, অধ্যাপিকা মর্জিনা বানু, সংগীত শিল্পী বাবু সরকার, প্রধান শিক্ষক মহিউদ্দীন, অবসরপ্রাপ্ত সেনা সদস্য শফিউর রহমান, শিক্ষক জিয়াউর রহমান  প্রমুখ।
মরহুম শিক্ষক নুরুল ইসলাম সরকারের বড় ছেলে নাট্যকার ও নাটক নির্মাতা পরিচালক শিমুল সরকার বলেন, বৃক্ষ মরে গেলে পাতা ঝরে, আর মানুষ মরে গেলে পচে যায়। কিন্তু মানুষ বেচে থাকে তাঁর কর্মে। তাই আজ আমার বাবা বেচে নেই, তাঁর তিন যুগের শিক্ষার্থীর মাঝে যে জ্ঞানের আলো ছড়িয়েছেন, সেটাই রয়ে যাবে যুগযুগ। বর্তমানে আমার মা, ৩ ভাই ও ১ বোন রয়েছি।

 

এইচ/আর