চিনি, ডালডা, চুন, আটা ও কেমিক্যাল দিয়ে বানানো হতো গুড়

বাঘায় ভেজাল গুড়ের ৭ প্রতিষ্ঠানে র‌্যাবের অভিযানে জরিমানা


বাঘা প্রতিনিধি :
রাজশাহীর বাঘায় চিনি, ডালডা, চুন, আটা ও কেমিক্যাল দিয়ে বানানো হতো ভেজাল গুড়। যা ‘খাটি’ বলে বিভিন্ন হাটে বাজারে বিক্রি করা হতো। আর ‘খাটি’ আখের গুড়ের নামে এসব খাচ্ছেন মানুষ।

র‌্যাব-৫ এর কোম্পানি কমান্ডারের নেতৃত্বে ভেজাল গুড়ের কারখানায় অভিযান চালায়। এ সময় ৩ হাজার ৬০০ কেজি ভেজাল গুড় ও তৈরির উপকরণ ধ্বংস করে ৭টি কারখানার মালিকের ১ লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জানা গেছে, উপজেলার আড়ানী দিয়াড়পাড়া এলাকার মিঠন আলী, সবুজ আলী, মহন আলী, রতন প্রামানিক, রকি আহমেদ, কাজিম আলী ও লটন হোসেন দীর্ঘদিন থেকে আখের ভেজাল গুড় তৈরি করে আসছিলেন। চিনি, মোনালিসা, নানা রকম কেমিক্যাল, চুন, হাইড্রোজ, ফিটকিরি, ডালডা, আটা ব্যবহার করে এই ভেজাল গুড় তৈরি করছিলেন।

এমন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৫ এর কোম্পানি কমান্ডারের নেতৃত্বে মঙ্গলবার (১১ এপ্রিল) ৭টি কারখানায় অভিযান পরিচালনা করে ভেজাল গুড় জব্দ করে।
পরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফজলে এলাহী র‌্যাব-৫ এর সহায়তায় ১ লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা করেন। এ সময় ভেজাল গুড় ও তৈরির উপকরণ জনসম্মুখে ধ্বংস করা হয়।

প্রতিকেজি ৮৫ টাকা হিসেবে ধ্বংস করা ভেজাল ৩ হাজার ৬০০ কেজি গুড়ের আনুমানিক বর্তমান বাজার মূল্য ৩ লক্ষ ৬ হাজার টাকা বলে র‌্যাব-৫ এর অভিযানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সঞ্জয় কুমার এ বিষয়ে নিশ্চিত করেন।

এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফজলে এলাহী বলেন, চিনি দিয়ে গুড় তৈরির কারখানার সাত মালিক অধিক মুনাফা লাভের আশায় চিনি, চুন, ফিটকিরি, হাইড্রোজ ও কেমিক্যাল মিশিয়ে ভেজাল গুড় তৈরি করে হাট-বাজারে বিক্রি করে আসছে। সেই সাথে গুড়ের রং উজ্জ্বল করতে মেশানো হচ্ছে বিষাক্ত কেমিক্যাল। এমন অভিযোগের প্রেক্ষিতে বিশেষ অভিযান চালিয়ে গুড় ও তৈরির উপকরণ ধ্বংস এবং অর্থদন্ড করা হয়েছে।