বাঘায় পরীক্ষা মূলক ফিলিপাইন ব্ল্যাক জাতের আখ চাষ


আমানুল হক আমান, বাঘা :
রাজশাহীর বাঘায় পরীক্ষা মূলকভাবে ফিলিপাইন ব্ল্যাক জাতের আখ চাষ হয়েছে। চলতি মৌসুমে উপজেলার পাকুড়িয়া গ্রামের শফিকুল ইসলাম ছানা ১৫ কাঠা জমিতে এই আথ চাষ করেন।

জানা যায়, ফিলিপাইন ব্ল্যাক জাতের আখের উচ্চতা ১৫-২০ ফুট হয়। এ আখ স্বল্প খরচ বেশি লাভ হয়। প্রতিটা চারার গোড়া থেকে ১০-১৫টি চারা গজায়। সার ও পানি খুব বেশি প্রয়োজন হয় না। স্বল্প খরচে এ আখ চাষ করা যায়। একবার চারা রোপণ করলে ৩ বছর আর নতুন করে রোপণ করার প্রয়োজন হয় না। কেটে ফেলা আখের গোড়া থেকে নতুন করে আখের চারা গজায়। পরবর্তী বছরে বেশি ফলন পাওয়া যায়। প্রতিটি আখ থেকে প্রায় ৩ কেজি রস পাওয়া যায়।
পাকুড়িয়া গ্রামের আখ চাষি শফিকুল ইসলাম ছানা বলেন, চলতি উপজেলা কৃষি কর্মকর্তার পরামর্শে ১৫ কাঠা জমিতে পরীক্ষামূলকভাবে ফিলিপাইন ব্ল্যাক জাতের আখ চাষ করেছি। এই আখ এবার বিক্রি না করে অন্যান্য জমিতে রোপন করা হবে। আমার দেখে অনেকে এ আখ চাষে আগ্রহী হচ্ছেন এবং বীজ অর্ডার দিয়েছেন।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, চিবিয়ে খাওয়ার জন্য সব থেকে ভালো জাতের আখ হলো ফিলিপাইন আখ। এটি চাষ করে বিঘা প্রতি ২ লাখ টাকা আয় করা সম্ভব। ভারতের উত্তর প্রদেশে এই আখের ব্যাপক চাহিদা রয়েছে। ৮-১০ মাসের মধ্যে পরিপক্ব হয়। রসালো ও প্রচুর ফলন হয়। কৃষকদেও মাঝে এই আখ চাষে ব্যাপক আগ্রহ দেখা দিয়েছে।