বাগাতিপাড়ায় ভোটের আমেজে কেন্দ্রে কেন্দ্রে নারী-পুরুষের টিকা গ্রহন

মঞ্জুরুল আলম মাসুম:
নাটোরের বাগাতিপাড়ার জামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে শনিবার (৭আগস্ট) টিকা নিতে এসেছিলেন শিউলি আখতার। দীর্ঘ লম্বা লাইনে দাঁড়িয়ে অবশেষে তিনি প্রথম ডোজ টিকা গ্রহন করেছেন। কিছুটা উৎকন্ঠা থাকলেও কেন্দ্রে ভোটের আমেজ থাকায় শেষ পর্যন্ত স্বতস্ফুর্ততার সাথে টিকা গ্রহন করেছেন।

তার মতো বাছেদ আলি একই কেন্দ্রে উৎসবের আমেজে টিকা নিয়েছেন। শুধু শিউলি আখতার বা বাছেদ নয় এমন ৬শ জন জামনগর ইউনিয়নের এই কেন্দ্রে টিকা গ্রহন করেছেন। সকাল সাড়ে ৮টা থেকে শুধুমাত্র জাতিয় পরিচয় পত্র সঙ্গে এনে টিকা গ্রহন করতে পেরেছেন। তবে বিড়ম্বনা দূর করতে বাইরে থেকেও রেজিষ্ট্রেশন করে কেন্দ্রে এসে টিকা গ্রহন করেছেন অনেকেই। পুরো উপজেলায় একদিনে ৩ হাজার ৯০০ জনকে টিকা প্রদান করা হয়েছে।

টিকা গ্রহন করতে আসা কয়েকজন জানান, টিকা গ্রহনের জন্য সকাল থেকেই পূর্ব নির্ধারিত ইউনিয়নের কেন্দ্রে তারা এসে হাজির হয়েছিলেন। অনেকটা ভোটের উৎসবের মতো তাদের কাছে মনে হয়েছে। তবে কোথাও কোথাও রেজিষ্ট্রেশন বিড়ম্বনায় বাইরে থেকে কম্পিউটার দোকান থেকে রেজিস্ট্রেশন করে কেন্দ্রে গিয়ে টিকা গ্রহন করেছেন।

এদিকে জেলা-উপজেলা প্রশাসনের কর্মকর্তা, স্বাস্থ্য দফতরের কর্মকর্তা, জনপ্রতিনিধিরা উপজেলার এসব টিকা দান কেন্দ্র গুলো পরিদর্শন করেছেন। রাজশাহী বিভাগের সহকারি পরিচালক (এডমিন) ডা. রোজি আখতার, এডিসি (রাজস্ব) আশরাফুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান অহিদুল ইসলাম গকুল, ইউএনও প্রিয়াংকা দেবী পাল, এসিল্যান্ড নিশাত আনজুম অনন্যা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রতন কুমার সাহা, পরিবার পরিকল্পনা কর্মকর্তা খাদেমুল ইসলাম প্রমুখ।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, গনটিকা প্রদান কার্যক্রম বাস্তবায়নে উপজেলার ৫টি ইউনিয়ন ও একটি পৌরসভার প্রতিটির জন্য ৬০০ ডোজ হিসেবে মোট ৩ হাজার ৬০০ জনকে টিকা প্রদানের বরাদ্দ রাখা হয়েছিল। কিন্তু চাহিদা বেশি থাকায় একদিনে স্বাস্থ্য কমপ্লেক্সসহ এ উপজেলায় মোট ৩ হাজার ৯০০ জনকে টিকা প্রদান করা হয়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রতন কুমার সাহা জানান, কোন প্রকার ঝামেলা ছাড়াই গণটিকা কার্যক্রমের ইউনিয়ন পর্যায়ে টিকাদান কার্যক্রম সম্পন্ন হয়েছে। তবে ভীড় সামলাতে প্রত্যেক কেন্দ্রে আনসার সদস্য মোতায়েন করা হয়েছিল। স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসনসহ সকলের সহযোগিতায় প্রথম দিনের এই গণটিকা কার্যক্রম সফল হয়েছে। আগামীতে সরবরাহ সাপেক্ষে পরবর্তীতে এ গণটিকা কার্যক্রম পরিচালিত হবে।

 

এস/এ