সোমবার , ১ নভেম্বর ২০২১ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাগাতিপাড়ায় কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রমে ক্ষুদে ডাক্তার

Paris
নভেম্বর ১, ২০২১ ১:৫০ অপরাহ্ণ

বাগাতিপাড়া প্রতিনিধি:
পনের জনের একটি দল। এদের বয়স ৮ থেকে সর্বোচ্চ ১২ বছর। সবার গায়ে সাদা এপ্রোন। সামনে লেখা ক্ষুদে ডাক্তার। বেশ ভুষায় যেন বিশেষজ্ঞ চিকিৎসক। দেশ ব্যাপী চলমান জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন উপলক্ষে শিক্ষার্থীদের কৃমি নাশক ট্যাবলেট খাওয়ানো কার্যক্রমে সক্রিয় অংশ নিয়েছে।

রোববার নাটোরের বাগাতিপাড়ার পেড়াবাড়িয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ চিত্র দেখা গেছে। শনিবার থেকে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের ৫ থেকে ১৬ বয়সী শিক্ষার্থীদের কৃমি নাশক ট্যাবলেট খাওয়ানোর এ কার্যক্রম শুরু হয়েছে এবং আগামী ৫ নভেম্বর পর্যন্ত চলবে। ক্ষুদে ডাক্তার এবং শিক্ষকদের সাথে কথা বলে জানা গেল, সারা দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে এসব ক্ষুদে ডাক্তার স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনা করছে।

শরীরের তাপমাত্রা, ওজন নির্নয়, দৃষ্টিশক্তি পরীক্ষা, স্যানিটাইজসহ প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রমে এ সব ক্ষুদে ডাক্তার অংশ গ্রহন করে। এর অংশ হিসেবে কৃমি নাশক ট্যাবলেট খাওয়ানো কার্যক্রমে তারা অংশ নিয়েছে।

ক্ষুদে ডাক্তারদের টিম প্রধান আলী হোসাইন মোহাম্মদ সামী জানান, চিকিৎসক এবং শিক্ষকদের কাছে প্রশিক্ষণ নিয়ে তারা এ স্বাস্থ্যসেবা দিচ্ছে। এ কাজে নিজেদের সম্পৃক্ত করতে পেরে ভালো লাগে। তাছাড়া ক্লাশে উপস্থিত হওয়ার আগ্রহও বেড়ে যায়। বাবা-মায়েদের মধ্যেও সন্তানকে ডাক্তারদের মতো মেধাবী তৈরির উৎসাহ তৈরি হয়। ক্ষুদে ডাক্তারের সদস্য ফাহমিদা ইয়াসমিন আনিকা জানান, পরীক্ষা কালে কোন শিক্ষার্থীর শারীরিক সমস্যা চিহ্নিত হলে শিক্ষকদের জানানো হয়। পরে শিক্ষকরা পরবর্তী করনীয় ঠিক করেন। আরেক সদস্য খাদিজাতুত তাহিরা সাবা জানান, বড় হয়ে ডাক্তার হওয়ার ইচ্ছা রয়েছে তার। এই ক্ষুদে ডাক্তার কার্যক্রম তার মধ্যে আরও বেশি উৎসাহ তৈরি করেছে।

প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) খান মোহাম্মদ রওশন কামাল বলেন, বিগত কয়েক বছর থেকে তাদের বিদ্যালয়ে এই ক্ষুদে ডাক্তার কার্যক্রম পরিচালিত হচ্ছে। প্রত্যেক ক্লাশের তিন জন করে ৫ শ্রেণীর মোট ১৫ জন শিক্ষার্থীদের সমন্বয়ে এই ক্ষুদে ডাক্তারদের একটি টিম তৈরি করা হয়েছে। করোনা মহামারিতে বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর থেকেই স্যানিটাইজ, তাপমাত্রা মাপা, স্যানিটাইজ, হাতধোয়াসহ বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক কার্যক্রম তারা পরিচালনা করছে। এবার কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উপলক্ষে সপ্তাহ ব্যাপী তার বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থীদের কৃমি নাশক ট্যাবলেট খাওয়ানো কার্যক্রমে অংশ নিয়ে সফলতার সাথে তা পালন করছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আশরাফ আলী মন্ডল বলেন, কোমলমতি শিক্ষার্থীদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে এ কর্মসূচি চলমান রয়েছে।

এব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রতন কুমার সাহা বলেন, ক্ষুদে ডাক্তারদের কার্যক্রম আমাদের মধ্যে আশা তৈরি করছে। মোবাইল গেমসে পড়ে না থেকে এসব কার্যক্রম আগামীতে তাদের ডাক্তার হওয়ার প্রতি উৎসাহিত করবে।

স/অ

 

সর্বশেষ - রাজশাহীর খবর