বাগমারায় লেগেছে উন্নয়নের ঝলক

শামীম রেজা, বাগমারা:
রাজশাহীর বাগমারা উপজেলার মোট ১৬ টি ইউনিয়নে প্রায় ৩২ কোটি ৫০ লক্ষ টাকা ব্যয়ে রাস্তা সংস্কার, নতুন রাস্তা পাকাকরণ, ব্রীজ নির্মাণ ও উপজেলা হলরুমসহ কমপ্লেক্স ভবন নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডির গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় এসব নির্মাণ কাজ সম্পন্ন করা হয়।

উপজেলা এলজিইডি কার্যালয় সূত্রে জানা গেছে, গত অর্থ বছরে এই উপজেলার গুরুত্বপূর্ণ সাড়ে নয় কিলোমিটার রাস্তা সংস্কার(মেরামত) করা হয়েছে। এর মধ্যে ২ কোটি টাকা ব্যয়ে বারুইহাটি থেকে ভায়া যোগিপাড়া হয়ে বীরকুৎসা পর্যন্ত ৪ কিলোমিটার রাস্তার মেরামত কাজ, ১ কোটি টাকা ব্যয়ে হাটগাঙ্গোপাড়া থেকে প্রসাদপুর পর্যন্ত সাড়ে তিন কিলোমিটার রাস্তার মেরামত কাজ এবং ২ কোটি ৪০ লক্ষ টাকা ব্যয়ে শিকদারী হাট থেকে তাহেরপুর হাট পর্যন্ত ৯ কিলোমিটার রাস্তার মেরামত কাজ সম্পন্ন হয়েছে। একই সময়ের মধ্যে প্রতিষ্ঠানটি ২১ কোটি টাকা ব্যয়ে এগারোটি রাস্তা পাকাকরণের কাজও সম্পন্ন করেছে।

এসবের মধ্যে রয়েছে সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে ভবানীগঞ্জ থেকে গোপীনাথপুর পর্যন্ত সাড়ে ১২ কিলোমিটার রাস্তা পাকাকরণের কাজ, সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে হাটগাঙ্গোপাড়া থেকে খালগ্রাম পর্যন্ত ৬ কিলোমিটার রাস্তা পাকাকরণ কাজ, ৬০ লক্ষ টাকা ব্যয়ে ভাগনদী থেকে একতারা বাজার পর্যন্ত ১ কিলোমিটার রাস্তা পাকাকরণ কাজ, ৮২ লক্ষ টাকা ব্যয়ে বাড়িগ্রাম থেকে মনোপাড়া পর্যন্ত সাড়ে ৩ কিলোমিটার রাস্তা পাকাকরণ কাজ, ৫৫ লক্ষ টাকা ব্যয়ে নামাজগ্রাম থেকে মুগাইপাড়া পর্যন্ত ২ কিলোমিটার রাস্তা পাকাকরণ কাজ, ৫০ লক্ষ টাকা ব্যয়ে মচমইল থেকে বসন্তপুর পর্যন্ত দেড় কিলোমিটার রাস্তা পাকাকরণ কাজ, ৮২ লক্ষ টাকা ব্যয়ে গোপালপুর থেকে আচিনঘাট পর্যন্ত সাড়ে ৩ কিলোমিটার রাস্তা পাকাকরণ কাজ, ৩২ লক্ষ টাকা ব্যয়ে একডালা থেকে একডালা হাট পর্যন্ত ৮২০ মিটার রাস্তা পাকাকরন কাজ, ৭১ লক্ষ টাকা ব্যয়ে মন্দিয়াল থেকে বীরকয়া পর্যন্ত দেড় কিলোমিটার পর্যন্ত রাস্তা পাকাকরন কাজ, ৬০ লক্ষ টাকা ব্যয়ে খাপুর থেকে হাসানপুর পর্যন্ত ১২০০ মিটার রাস্তার পাকাকরণ কাজ এবং ৫০ লক্ষ টাকা ব্যয়ে তাহেরপুর থেকে সাদোপাড়া পর্যন্ত ১ কিলোমিটার রাস্তা পাকাকরন কাজ সম্পন্ন হয়েছে।

এছাড়া গত অর্থ বছরের মধ্যে প্রতিষ্ঠানটি এই উপজেলায় তিনটি গুরুত্বপূর্ন স্থানে তিনটি ব্রীজ নির্মাণ করেছে। ব্রীজ গুলো হলো ৩ কোটি ৭১ লক্ষ টাকা ব্যয়ে পীরগঞ্জ হাটে ফকিরনী নদীর উপর ৭৫ মিটার দীর্ঘ ব্রীজ, আড়াই কোটি টাকা ব্যয়ে তালতলি এলাকায় বারনই নদীর উপর ৭০ মিটার ব্রীজ ও ১ কোটি ৮০ লক্ষ টাকা ব্যয়ে হাটমাদনাগর এলাকায় ফকিরনী নদীর উপর ৪৫ মিটার ব্রীজ নির্মাণ কাজ সম্পন্ন করেছে। এছাড়া সাড়ে ৪ কোটি টাকা ব্যয়ে উপজেলা পরিষদ চত্তরে হলরুম সহ কমপ্লেক্্র ভবন নির্মাণ কাজও সম্পন্ন হয়েছে।

উপজেলা প্রকৌশলী সানোয়ার হোসেন জানান, এসব ছাড়াও এই উপজেলার ৮ কোটি টাকা ব্যয়ে আরো ১৫ কিলোমিটার রাস্তা পাকাকরণের কাজ চলমান রয়েছে। আগামী নভেম্বরের মধ্যে এই কাজ শেষ করা সম্ভব হবে বলে তিনি জানান।

এছাড়া নতুন করে আগামী অর্থ বছরের জন্য এই উপজেলায় আরো বিশ কোটি টাকা ব্যয়ে রাস্তা পাকাকরণ কাজ করা হবে। আগামী অর্থ বছরের প্রথম থেকেই ওই সব কাজ শুরু করা সম্ভব হবে।

তিনি জানান প্রতিটি কাজ সিডিউল মোতাবেক গুণগতমান নিশ্চিত করে করা হয়েছে। এছাড়া মন্ত্রনালয় থেকে এসব কাজের বরাদ্দ প্রাপ্তি এবং নির্ধারিত সময়ে কাজগুলো সম্পন্ন করতে স্থানীয় এমপি ইঞ্জিঃ এনামুল হকে’র বিশেষ তদবির ও সহযোগিতা রয়েছে বলেও তিনি জানান।

স/অ