পাঁচ লাখ টাকার বিনিময়ে তাহেরপুর পৌর বিএনপি’র কমিটি গঠনের অভিযোগ

বাগমারা প্রতিনিধি
রাজশাহীর বাগমারার তাহেরপুর পৌর বিএনপি’র নবগঠিত কমিটিকে অগনতান্ত্রিক,গঠনতন্ত্র পরিপন্থী,অযোগ্য ও নেশগ্রস্থ ব্যক্তিদের কমিটি ভুক্ত করার প্রতিবাদ জানিয়ে ঘোষিত কমিটি বাতিল ও সাত দিনের মধ্যে গঠনতন্ত্র অনুযায়ী গণতান্ত্রিক প্রক্রিয়ায় নতুন কমিটি প্রদানের দাবীতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

আজ রোববার বেলা এগারোটার সময় বাগমারা প্রেসক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন তাহেরপুর পৌর স্বেচ্ছাসেবক দলের সাবেক আহবায়ক সাইফুল ইসলাম।

লিখিত বক্তব্যে তিনি বলেন, তাহেরপুর পৌর বিএনপি’র যোগ্য নেতৃত্বের অভাবে দলটি প্রায় ধ্বংসের দ্বারপ্রান্তে দাঁড়িয়েছে। সম্প্রতিক সময়ে জেলা বিএনপি’র কমিটি ঘোষিত হওয়ার পর আমরা তাহেরপুর পৌর বিএনপি’র ত্যাগি নেতা কর্মিরা জেলা বিএনপি’র সভাপতি তোফাজ্জল হোসেন তপুর নিকট সাক্ষাত করে তাহেরপুর পৌর বিএনপি’র অবস্থান তুলে ধরি এবং অযোগ্য নেশাগ্রস্থ নেতাদের বাদ দিয়ে ত্যাগি ও যোগ্য নেতা কর্মীদের নিয়ে কমিটি গঠনের আহবান জানাই।

এ সময় উপস্থিত অধিকাংশ নেতা কর্মীদের মতামতের ভিত্তিতে তাহেরপুর পৌরসভার এক সময়ের তুখোড় ছাত্রনেতা সাইফুল ইসলামকে সভাপতি পদে মনোনীত করার প্রস্তাব করা হয়।

এ সময় জনাব তপু জেলা বিএনপি’র এক সাংগঠনিক সম্পাদকের মাধ্যমে সাইফুল ইসলামকে তাহেরপুর পৌর বিএনপি’র সভাপতি করার শর্তে নগত পাঁচ লক্ষ টাকা এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনে বাগমারায় তপুর নির্বাচনী খরচ হিসাবে আরো পাঁচ লক্ষ টাকা দাবী করেন। যেহেতু আমরা বিএনপি’র দুঃসময়ের নেতা কর্মী তাই আমরা টাকা দিয়ে কমিটি কিনতে অস্বীকার করে চলে আসি। পরবর্তীতে গত ২৭ মে সন্ধ্যায় জেলা বিএনপি’র সভাপতি সম্পাদক একক সিদ্ধান্তে নিজ বাসায় বসে তাহেরপুর পৌর বিএনপি’র ২৫ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি অনুমোদন দেন। ঘোষিত ওই কমিটিতে সভাপতি করা হয়েছে দুই বছর আগে অবাঞ্চিত কমিটির সভাপতি অসাধু অযোগ্য ও মাদকাসক্ত ব্যক্তি শামসুর রহমান মিন্টুকে। এছাড়া কমিটির অন্যান্য সদস্য যারা আছেন তারাও বিএনপি’র দূর্দিনের পরীক্ষিত নেতা কর্মী নয়। তাদের অনেকেই বর্তমানে আওয়ামীলীগের পোষা দালাল হিসাবে কাজ করছে।
সংবাদ সম্মেলনে ঘোষিত ওই কমিটিকে বাতিলের দাবী জানিয়ে আগামী সাত দিনের মধ্যে তাহেরপুরে সম্মেলনের মাধ্যমে সকল নেতা কর্মীর  উপস্থিতি নিশ্চত করে গঠনতন্ত্র মোতাবেক গনতান্ত্রিক প্রক্রিয়ায় নতুন কমিটি প্রদানের জন্য কেন্দ্রিয় নেতৃবৃন্দের প্রতি জোর দাবী জানানো হয়। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তাহেরপুর পৌর ছাত্রদলের সভাপতি এএম আরিফ, স্থানীয় বিএনপি নেতা নূর মোহাম্মাদ নুরু, ইদ্রিস আলী বাগাতি, মোজাম্মেল হক,  পৌর স্বেচ্ছাসেবক দলের সভাপতি আমজাদ হোসেন, তাহেরপুর বিশ^বিদ্যালয় কলেজ ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি এমএস আলম প্রমূখ।
এব্যাপারে জেলা বিএনপি’র সভাপতি তোফাজ্জল হোসেন তপু ও সম্পাদক মন্টুর সাথে মোবাইলে একাধিকবার যোগাযোগ করা হলে তারা মোবাইল ধরেননি। তবে বাগমারার সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি এমএ গফুর জানান, বিষয়টি আমি পরে জেনেছি। আমি বাগমারার একজন অন্যতম কৃতি সন্তান এ বিষয়ে আমার সাথে আলোচনার বিষয় একান্ত ছিল।  জেলা বিএিনপি’ সভাপতি ও সেক্রেটারী দলের কাউকে না জানিয়ে ঘরোয়া ভাবে পকেট কমিটি করেছে। এটা আসলে অগণতান্ত্রিক ও সেচ্ছাচারিতার সামিল বলে তিনি স্বীকার করেছেন।

স/অ