বাগমারায় কবি সন্মেলন অনুষ্ঠিত

বাগমারা প্রতিনিধি:

দেশবন্ধু কবি সাইদুর রহমানের উদ্যোগে রাজশাহীর বাগমারায় কবি সন্মেলন অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার উপজেলার বড়বিহানালী ইউনিয়নে বাঘাবাড়ি বাজারে বিশিষ্ট ব্যবসায়ী ফারুক মীরের সভাপতিত্বে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে প্রধান বক্তা ছিলেন স্থানীয় কবি শ্যামচরণ প্রামানিক। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল জব্বার, আব্দুল গফ্ফার, ব্যবসায়ী নাসির উদ্দিন, মাস্টার শহিদুল ইসলাম, আসাদুল ইসলাম, মিলটনসহ স্থানীয় নেতৃবৃন্দ।

সম্মেলনে প্রধান বক্তা কবি শ্যামচরণ প্রামানিক বলেন, দেশবন্ধু কবি সাইদুর রহমানের পুঁথি পাঠ ও কবিতা পাঠ করে এলাকার ছোট বড় সকলের পরিচিত গ্রামের প্রিয় কবি। তিনি আরো বলেন, মানিক মজুমদার ও আমিনুর রহমান খান এর রচিত সেতু বন্ধন, নীলাভ দ্রাঘিমায় উড়ো মেঘসহ বিভিন্ন কাব্য গ্রন্থে তার কবিতা স্থান পেয়েছে। এসময় দেশবন্ধু কবি সাইদুর রহমান তার প্রকাশিত কবিতা পাঠ করে উপস্থিত সকলের মন কাড়েন।

এর আগে কবি তার জীবন বৃত্তান্ত ও স্মৃতি চারণ করে বলেন, ছোট বেলা থেকে তার কবি হবার বড় সখ। অভাবের সংসারে তার লেখা পড়া এসএসসি পর্যন্ত করে শেষ হয়। কিন্তু তার কবিতা লেখা শেষ হয়নি।

স্থানীয়রা জানান, উপজেলার বড়বিহানালী ইউনিয়নের বেড়াবাড়ি গ্রামের মৃত আসগর আলীর ছেলে সাইদুর রহমান। পিতার অভাবের সংসার লেখা-পড়া বেশী জুটেনি তার। ২ ছেলে ২ মেয়ে নিয়ে তার সংসার। ছোট বেলা থেকে গান আর কবিতা তার বেশ দখলে ছিল। পিতার পৈতৃক সম্পত্তি সাইদুর রহমানের তেমন নেই। বয়স ৭০ পেরিেেয়ছে আধা-পাকা চুল। নিজেকে পথের কবি হিসেবে উপস্থাপনের মাধ্যমে প্রতিদিন শুরু করেন তার জীবন বৃত্তান্ত। কবিতা, সারিগান, বাউল গান রচনা করে চলেছেন অল্প লেখা-পড়া জানা এ পথের কবি সাইদুর রহমান। লেখা পড়া কম জানা এই পথের কবির চমৎকার তার লেখনির ভঙ্গি। তার কবিতার ছন্দের মিল অসাধারণ হাটে, বাজারে, চায়ের স্টল, রাস্তাঘাটে স্বরচিত কবিতা পাঠ করে মুগ্ধ করেন স্থানীয়দের।

স/শা