বর্ধিত হোল্ডিং কর বাতিলের দাবিতে স্মারকলিপি রাসিকে

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃক বর্ধিত হোল্ডিং কর বাতিলের স্মারকলিপি প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে পৃথকভাবে এ স্মারকলিপি প্রদান করে বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি (সিপিবি) এবং নাগরিক অধিকার সংরক্ষণ সংগ্রাম পরিষদ।

 

বৃহস্পতিবার রাজশাহী সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীমের অনুপস্থিতিতে তার ব্যাক্তিগত সহকারী আজমীর আহমেদ মামুনকে এ স্মারকলিপি হস্তান্তর করেন।

 

নাগরিক অধিকার সংরক্ষণ সংগ্রাম পরিষদের আহবায়ক এ্যাড. এনামুল হক স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয়, রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ কর্তৃক নগরীর বাসা-বাড়ির হোল্ডিং ট্যাক্স অস্বাভাবিক হারে বাড়ানোর সিদ্ধান্ত নগরবাসীর জন্য এক নতুন বিপদ ডেকে এনেছে। রাসিক কর্তৃপক্ষের নেয়া আপিল শুনানীর ব্যবস্থায় কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে যেভাবে ট্যাক্সের হার পুননির্ধারণ করা হচ্ছে তা নানা প্রশ্নের জন্ম দিয়েছে।

 

আরো বলা হয়, শিক্ষানগরী রাজশাহীতে অসংখ্য মেস ও বাসা-বাড়িতে বিভিন্ন জেলা উপজেলা থেকে আগত শিক্ষার্থী ও কর্মজীবীরাই এখানকার উল্লেখযোগ্য অধিবাসী।কিন্তু আয়ের সঙ্গে সঙ্গতিবিহীন অস্বাভাবিক হারে হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি রাজশাহীবাসীকে এক কঠিন বিপদের মুখে ঠেলে দিয়েছে।দেশের বর্তমান উদ্বেগজনক পরিস্থিতিতে যখন সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে ঐক্যবদ্ধ প্রয়াস গ্রহণ করা দরকার তথন এই অস্বাভাবিক হোল্ডিং     ট্যাক্স নগরবাসীকে চরম হতাশা ও বিক্ষুব্ধ করা হচ্ছে।

13662427_1771612723127832_1058464695_o copy

এদিকে বর্ধিত হোল্ডিং ট্যাক্স প্রতিরোধ কমিটির আহবায়ক রাগিব আহসান মুন্না সাক্ষরিত স্মাকরলিপিতে রাসিক ভারপ্রাপ্ত মেয়রের উদ্দেশ্যে বলা হয়, হোল্ডিং ট্যাক্স এসেসমেন্ট করে আপনি যে মাত্রার ট্যাক্স ধার্য করেছেন এবং হোল্ডিং হমালিকদের বরাবর নোটিশ প্রদান করেছেন তা বাস্তবায়ন ও জনগনের আর্থিক অবস্থার সঙ্গে সম্পূর্ণভাবে সঙ্গতিহীন ।অতীতের ধারাবাহিকতাকে গুরুত্ব না দিয়ে হোল্ডিং ট্যাক্সের যে বিপদ জনগনের ঘাড়ে চাপানো হচ্ছে তা পরিকল্পিত, ঔদ্ধত্যপূর্ণ ও অবিবেচনাপ্রসূত।

 

আরো বলা হয়, যে হারে ট্যাক্স মানুষের ঘাড়ে বোঝা হয়ে চেপে বসেছে, যে ট্যাক্সের হার গরিব মানুষকে ভিটামাটি থেকে উচ্ছেদ করে সেই অমানবিক পরিমানের ট্যাক্স জনগন দিতে চায় না।আমরা রাস্তায় আন্দোলন করতে চাইনা, আমাদের উদ্দেশ্য আপনারা জনগনের মতামত গ্রহন করুন। আপনারা আমাদের ডাকুন এবং আলোচনা করে সমস্যা সমাধান দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করুন।

 

আমাদের দাবি ৭ দিনের মধ্যে আমাদের সাথে বসে বর্ধিত হোল্ডিং ট্যাক্স প্রত্যাহারের ক্ষেত্রে ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণ করে সমস্যার সমাধান দিতে হবে। তা না হলে আন্দোলন ছাড়া আমাদের আর বিকল্প আমাদের সামনে খোলা থাকবে না।

 

স্মারকলিপি প্রদান শেষে বর্ধিত হোল্ডিং ট্যাক্স প্রতিরোধ কমিটির আহবায়ক রাগিব আহসান মুন্না সিল্কসিটি নিউজকে বলেন, রাজশাহী সিটি কর্পোরেশন অস্বাভাবিক হারে কর বৃদ্ধি করে জনগেনের মাথার উপর বোঝা চাপিয়ে দিয়েছে। নির্বাচিত মেয়র না হয়েও তিনি এমন জনবিরোধী সিদ্ধান্ত গ্রহন করতে পারে না।আমরা আজ অবস্থান কর্মসূচি পালন করে ভারপ্রাপ্ত মেয়র বরাবর স্মারকলিপি প্রদান করেছি। ৭ দিনের মধ্যে অবৈধ বর্ধিত ট্যাক্স প্রত্যাহার করা না হলে আমরা বৃহত্তর আন্দোলনের ঘোষনা দেব।

 

প্রসঙ্গত, বৃহস্পতিবার সকাল ৯টায় রাজশাহী মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্টের ভূবন মোহন পার্কে এক গনজামায়েত করার চেষ্টা করলে  পুলিশি বাধায় তা পণ্ড হয়। পরে সেখান থেকে মিছিলটি ক্ষুদ্র অংশে বিভক্ত হয়ে রাসিকের প্র্রধান ফটকের সামনে এসে অবস্থান কর্মসূচি পালন করেন। এ কর্মসূচি চলে প্রায় ঘন্টাব্যাপী।

স/শ