বর্ণিল আয়োজনে রাজশাহীতে বর্ষবরণ উৎসব উদযাপন

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে বর্ষবরণ উৎসব উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল ১১টায় জেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে গ্ৰাম বাংলার নানা ঐতিহ্য নিয়ে জেলা শিল্পকলা একাডেমি চত্বর থেকে বর্ণিল মঙ্গল শোভাযাত্রা বের করা হয়।

এরপর, জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। উক্ত বর্ষবরণ অনুষ্ঠানে জেলা প্রশাসক আব্দুল জলিল এঁর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্‌ এনডিসি।

এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মো. মাসুদ রানা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. জিয়াউল হক, বিভাগীয় প্রশাসনের স্থানীয় সরকার পরিচালক মো. এনামুল হক, জেলা প্রশাসনের স্থানীয় সরকারের উপপরিচালক শাহানা আখতার জাহান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক কল্যাণ চৌধুরী। এছাড়াও বিভাগীয় ও জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারী বৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পহেলা বৈশাখী উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে ছড়া, যেমন খুশি তেমন সাজো, চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।

এদিকে রমজানের ভাবগাম্ভীর্য রক্ষায় রাজশাহীতে এবারের পয়লা বৈশাখের সকালে পান্তা-ইলিশের আয়োজন না থাকলেও  পুরোনো গ্লানি, হতাশা আর মলিনতাকে পেছনে ফেলে নতুন উদ্যোমে এগিয়ে যাওয়ার প্রত্যাশায় নতুন বছরকে বরণ করতে সকাল সাড়ে ৮টায় মহানগরীর আলুপট্টি থেকে বের হয় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রাটি মহানগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। রাজশাহীর এই মঙ্গল শোভাযাত্রায় আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের প্রতীকী উপস্থাপন করা হয়। সম্মিলিত সাংস্কৃতিক জোটের এ আয়োজনে মুক্তিযুদ্ধ পাঠাগার, রাজশাহী থিয়েটার, জয় বাংলা সাংস্কৃতিক জোট, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি, রাজশাহী আবৃত্তি চর্চা কেন্দ্র, রাজশাহী ফিলম সোসাইটি,শিক্ষক, শিক্ষার্থী, সাংস্কৃতিক অঙ্গনসহ বিভিন্ন স্তরের মানুষ অংশ নিয়েছেন।

এর আগে সকাল সাড়ে ৬টায় পদ্মার ধারে বটতলায় প্রদীপ জ্বালিয়ে আনুষ্ঠানিকতার শুরু হয়। পরে দুই ঘণ্টা ধরে চলে গান, কবিতা ও নৃত্য। এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজসহ বিভিন্ন বিদ্যাপীঠেও বিভিন্ন আয়োজনে উদযাপন করা হচ্ছে বাংলা নববর্ষ।

রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার রফিকুল আলম জানান, উৎসবকে ঘিরে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে শহরজুড়ে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।

এএইচ/এস