বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে চলছে সিএসই কার্নিভাল

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে সিএসই কার্নিভাল। আজ রোব বার সকালে বিশ্ববিদ্যালয়ের তালাইমারী ক্যাম্পাসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের আইসিটি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ওসমান গনি তালুকদার এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন উপ-উপাচার্য নুরুল হুদা, উপদেষ্টা প্রফেসর ড. এম সাইদুর রহমান খান, রাজশাহী সংরক্ষিত আসনের এমপি বেগম আখতার জাহান।

স্বাগত বক্তব্য রাখেন সিএসই বিভাগের কোঅর্ডিনেটর প্রফেসর ড. খাদেমুল ইসলাম মোল্যা।

প্রধান অতিথির বক্তব্যে জুনায়েদ আহমেদ পলক বলেন, ফোর্থ ইন্ডাষ্ট্রিয়াল রেভ্যূলেশনকে ফেস করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি ইউনিক প্রজেক্ট করে দিয়েছে। এর কাজ হলো বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের আইসিটি বিষয়ে প্রশিক্ষণ দেয়া। আমরা সারা বাংলাদেশে ২৮ টি আইটি পার্ক নির্মান করছি। যেখানে দেশের ২০ লাখ তরুন তরুনীর কর্মসংস্থান হবে। এখানে যারা কাজ করবে তারা বিশ্বের যেকোন দেশের চেয়ে এগিয়ে থাকার অঙ্গিকার রাখবে।

তিনি বলেন, গত সেপ্টেম্বরে রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে। প্রায় ৩০০ কোটি টাকা ব্যায়ে ৩১ একর জায়গায় নির্মিত এই আইটি পার্কে ১ লাখ শিক্ষার্থীর কর্মসংস্থান হবে। আগামি ৩ বছরে ১৪ হাজার প্রযুক্তি নির্ভর কর্মস্থানের ব্যবস্থা হবে। শিক্ষানগরী রাজশাহীকে প্রযুক্তি নির্ভর করার জন্য সিল্কসিটি থেকে সিলিকন সিটিতে রুপদান করা হবে।

১৭ ও ১৮ ডিসেম্বর, দু’দিনের এই কার্নিভ্যালে রয়েছে বিভিন্ন ইভেন্ট। প্রোগ্রাািমং কন্টেস্ট এ অংশগ্রহণ করতে যাচ্ছে রাজশাহী ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের প্রখ্যাত ১০টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ১৭৭ জন শিক্ষার্থী। প্রজেক্ট শো এর সফ্টওয়্যার ও হার্ডওয়্যার ক্যাটাগরিতে মোট ১৯টি দল অংশগ্রহণ করবে যার মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ৫টি দল রয়েছে।

এছাড়াও আইডিয়া কম্পিটিশন, গেমিং কন্টেস্ট ও রোবট কম্পিটিশন এ বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের মোট ৯৭টি দল অংশগ্রহণ করবে। কার্নিভালের মোট পুরষ্কারের মূল্যমান পঞ্চাশ হাজার টাকা।

স/আ