বন্যা নিয়ন্ত্রণে ফেনী রেগুলেটরের সব গেট খুলে দেওয়া হলো

সিল্কসিটি নিউজ ডেস্ক:

বন্যা নিয়ন্ত্রণে সোনাগাজীর ফেনী (মুহুরী প্রজেক্ট) রেগুলেটরের ৪০টি গেট খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড। সোমবার সকালে গেটগুলো খুলে দেওয়া হয় বলে ফেনী পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী নুর নবী জানিয়েছেন।

সব গেট খুলে দেওয়ায় পরশুরাম ও ফুলগাজীর বন্যা পরিস্থিতি উন্নতি হয়েছে। ফুলগাজী-পরশুরাম সড়ক ও বিভিন্ন আঞ্চলিক সড়কগুলো থেকে রাতের মধ্যেই পানি নেমে পড়েছে।

সোমবার সকালে মুহুরী নদীর ১২২ কিলোমিটার বাঁধের চারটি স্থানে বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করে ১৫ গ্রাম প্লাবিত হয়। একই সময়ে ভারি বর্ষণে ফুলগাজী বাজারের গার্ডওয়ালের ভেতর দিয়ে মুহুরী নদীর পানি প্রবেশ করে ফুলগাজী বাজার প্লাবিত হয়েছে।

হঠাৎ করে সব গেট খুলের দেওয়ার বিষয়ে নুর নবী বলেন, সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত এক দিনে মুহুরী নদীতে ১২৩ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। অতিরিক্ত পানি সরে যেতে ফেনী রেগুলেটরের গেট খুলে দেওয়া হয়। মুহুরী রেগুলেটরে স্বাভাবিক পানিপ্রবাহ ২ দশমিক ৭ সেন্টিমিটার হলেও বর্তমানে সেই প্রবাহ ৩ দশমিক ৯ সেন্টিমিটার ঠেকেছে। পানির প্রবাহ ৪ দশমিক ৫ সেন্টিমিটার হলে বন্যার আশঙ্কা রয়েছে। তিনি আরও বলেন, ফুলগাজী উপজেলা যাতে বন্যার কবলে না পড়ে সেই বিবেচনায় অতিরিক্ত পানি সরে যেতে ফেনী রেগুলেটরের সব গেট খুলে দেওয়া হয়েছে।

সূত্র: যুগান্তর