বছরের জনপ্রিয় সিনেমা-সিরিজের তালিকা প্রকাশ করল আইএমডিবি

সিল্কসিটি নিউজ ডেস্ক

চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে গত ৬ নভেম্বর পর্যন্ত সিনেমা হলে মুক্তি পাওয়া সিনেমা, স্ট্রিমিং মাধ্যমে প্রচার হওয়া সিনেমা ও সিরিজ থেকে জনপ্রিয় সিনেমা ও সিরিজের তালিকা তৈরি করেছে ইন্টারনেট মুভি ডাটাবেজ (আইএমডিবি)। এ বছর সিনেমা হলে মুক্তি পাওয়া সবচেয়ে জনপ্রিয় ভারতীয় সিনেমার মধ্যে আইএমডিবির তালিকায় রয়েছে বলিউড বাদশাহ শাহরুখ খান অভিনীত ‘জওয়ান’ ও ‘পাঠান’, রজনীকান্তের ‘জেইলার’ ও সানি দেওলের ‘গাদার-২’।

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাগাজিন ভ্যারাইটির এক প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য। আইএমডিবি প্লাটফর্মে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতি মাসে প্রায় ২০ কোটি মানুষ প্রবেশ করে। এই ভিউ থেকে শীর্ষ সিনেমা ও সিরিজের তালিকা তৈরি করে থাকে প্লাটফর্মটি।

এদিকে ভ্যারাইটির প্রতিবেদনে দেখা গেছে, আইএমডিবির বছরের শেষ মুহূর্তের তৈরি করা তালিকায় বক্স অফিসে সাড়া ফেলা সিনেমাগুলো রয়েছে শীর্ষে। যা চলতি বছরে ভারতের হিট সিনেমার খ্যাতি পেয়েছিল।

চলতি বছর স্ট্রিম হওয়া সেরা জনপ্রিয় ১০ সিনেমার শীর্ষ দুই স্থানে জায়গা করে নিয়েছে নেটফ্লিক্স। সিনেমা দুটি হচ্ছে ‘লাস্ট স্টোরিজ ২’ ও ‘জানে জান’। আর স্ট্রিমিং সিরিজের ক্ষেত্রে শীর্ষ দুই স্থানে রয়েছে প্রাইম ভিডিওর ‘ফারজি’ ও নেটফ্লিক্সের ‘গ্যানস অ্যান্ড গুলাবস’ সিরিজ।

এবার তাহলে চলতি বছরের ১ জানুয়ারি থেকে গত ৬ নভেম্বর পর্যন্ত সিনেমা হলে মুক্তি পাওয়া সিনেমা, স্ট্রিমিং মাধ্যমে প্রচার হওয়া সিনেমা ও সিরিজ থেকে আইএমডিবি করা ভারতীয় জনপ্রিয় সিনেমার তালিকাটি দেখে নেয়া যাক।

সিনেমা হলে মুক্তি পাওয়া জনপ্রিয় ১০ ভারতীয় সিনেমা :
১. জাওয়ান
২. পাঠান
৩. রকি অওর রানি কি প্রেম কাহানি
৪. লিও
৫. ওএমজি ২
৬. জেইলার
৭. গাদার ২
৮. দ্য কেরালা স্টোরি
৯. তু ঝুটি ম্যায় মক্কর
১০. ভোলা।

স্ট্রিমিং সার্ভিসে মুক্তি পাওয়া জনপ্রিয় ১০ ভারতীয় সিনেমা :
১. লাস্ট স্টোরিজ ২
২. জানে জান
৩. মিশন মঞ্জু
৪. বাওয়াল
৫. চোর নিকাল কে ভাগা
৬. ব্লাডি ড্যাডি
৭. সিরফ এক বান্দা কাফি হ্যায়
৮. গ্যাসলাইট
৯. কাঁঠাল: আ জ্যাকফ্রুট মিস্ট্রি
১০. মিসেস আন্ডারকাভার।

জনপ্রিয় ১০ ভারতীয় ওয়েব সিরিজ :
১.ফারজি
২. গানস অ্যান্ড গুলাবস
৩. দ্য নাইট ম্যানেজার
৪. কোর্রা
৫. অসুর ২
৬. রানা নাইড়ু
৭. দাহাদ
৮. সাস, বাহু অওর ফ্লেমিংগো
৯. স্কুপ
১০. জুবিলী।