বঙ্গবন্ধু সাফারি পার্কে বিদ্যুৎ সংকট, হুমকির মুখে পশু-পাখি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দিনের সিংহভাগ সময় বিদ্যুৎ না থাকার কারণে গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের দেশি-বিদেশি পশু-পাখি হুমকির মুখে পড়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক মো. তবিবুর রহমান জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে দৈনিক প্রায় ৮/৯ ঘণ্টা বিদ্যুৎ থাকে না। এতে পার্কের ইনকিউবেটরে ডিম ফুটানোতে সমস্যা হচ্ছে, অ্যাকুরিয়ামের মাছ মারা যাচ্ছে, কোর সাফারি পার্কে প্রবেশ পথের মেকানিক্যাল গেট খোলা সম্ভব হয় না, ফলে ওই অংশে পর্যটকবাহী গাড়ি ঢুকতে পারে না, পশু-পাখির গুদামে সংরক্ষিত খাবার নষ্ট হয়ে যায়। এছাড়া কয়েক হাজার পশু-পাখির জন্য প্রয়োজনীয় পানির জোগান দেয়া সম্ভব না হওয়ায় হুমকির মধ্যে রয়েছে তারা।

বিদ্যুতের অভাবে সম্প্রতি ইনকিউবেটরে থাকা ময়ূর ও উট পাখির ডিমও নষ্ট হয়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, নিয়মিত বিদ্যুৎ না থাকায় অ্যাকুরিয়ামে অক্সিজেনের অভাব দেখা দেয়ায় অনেক মাছও মরে গেছে। পানি দিয়ে বাঘ-সিংহের বিষ্ঠা পরিষ্কার করা গেলেও মারাত্মক রোগ জীবাণু সংক্রমণের সম্ভাবনা রয়েছে। এছাড়া একই কারণে গোসলের জন্য এবং বিষ্ঠা পরিষ্কার করার জন্য পাখিশালায় পর্যাপ্ত পানির প্রয়োজন। কিন্তু প্রতিদিন পার্কে বিদ্যুত বিভ্রাটে পানি সঙ্কটে পড়তে হয়।

তিনি আরও বলেন, প্রতিবছর এ পার্ক থেকে প্রায় ১০কোটি টাকা রাজস্ব আদায় হয়। তারা প্রতিমাসে প্রায় দেড় লাখ টাকা বিদ্যুৎ বিল পরিশোধ করেন। কিন্তু বিদ্যুৎ সংকটের ব্যাপারে গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ কার্যালয়ে এবং জেলা প্রশাসকের কাছে আবেদন জানিয়েও কোনো সমাধান হয়নি।

সবদিক বিবেচনায় এখানে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের দাবি জানিয়ে ওই কর্মকর্তা বলেন, এখানে দুই ফেজে বিদ্যুৎ সরবরাহ করলে হয়তো আর এ সমস্যা হবে না।

সাফারি পার্ক প্রকল্প পরিচালক মিহির কুমার দে জানান, পার্কে পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ না করার কারণে নিয়মিত ব্যবস্থাপনা (কার্যক্রম/কর্মকাণ্ড) বিঘ্নিত হচ্ছে। এখানে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দরকার। এ ব্যাপারে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত পদক্ষেপ নেয়ার অনুরোধ করেন।

গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর ডিজিএম মো. জিল্লুর রহমান জানান, বিদ্যুতের কাজ চলার কারণে মাঝে-মধ্যে শাটডাউন দেয়া হয়। সে সময় বিদ্যুৎ থাকে না। তবে নিয়মিত বিদ্যুৎ না থাকার কথাটি সঠিক নয়।